খেলাধুলা

মেসি-নেইমার-এমবাপ্পের একসঙ্গে জ্বলে উঠতে সময় লাগবে: পচেত্তিনো

লিওনেল মেসি প্যারিস সেন্ট জার্মেইতে যোগ দেওয়ার পর হইচই পড়ে গিয়েছিল। নেইমার ও কিলিয়ান এমবাপ্পের সঙ্গে তার অন্তর্ভুক্তির পর বলাবলি হচ্ছিল, বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর আক্রমণভাগ হতে যাচ্ছে ফরাসি জায়ান্টদের। প্রথমবার এই আক্রমণত্রয়ীকে দেখা গেল। কিন্তু যতটা গর্জেছিল, ততটা বর্ষেনি। চ্যাম্পিয়নস লিগে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ক্লাব ব্রুগের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে পিএসজি। একমাত্র গোলটি এই তিনজনের কারও নয়, অ্যান্ডার হেরেরার। কেন জ্বলে উঠতে পারেনি ‘এমএনএম’? পয়েন্ট হারানোর পর কোচ মাউরিসিও পচেত্তিনো এ প্রসঙ্গে ব্যাখ্যা দিলেন।

প্রথমার্ধে মেসির একটি শট গোলপোস্টে আঘাত করে। নেইমার তো ছিলেন একেবারে অনুজ্জ্বল। এমবাপ্পে চোট পেয়ে মাঠ ছাড়েন আগেভাগে। ছোট্ট একটি দলের বিপক্ষেই এই আক্রমণত্রয়ী ব্যর্থ! পচেত্তিনোর মতে, এখনও দল হয়ে ওঠেনি পিএসজি। আর মেসি, নেইমার ও এমবাপ্পের আক্রমণভাগকে জ্বলে উঠতে সময় দিতে হবে।

পিএসজির আর্জেন্টাইন কোচ ম্যাচ শেষে বললেন, ‘তাদের একসঙ্গে জ্বলে উঠতে সময় লাগবে। এখনও কাজ করতে হবে। আমি আগেই পরিষ্কার জানিয়ে দিয়েছিলাম, আমরা এখনও একটি দল হয়ে উঠিনি। এজন্য আমাদের কাজ করতে হবে।’ পচেত্তিনো আরও বলেন, ‘আমাদের আরও ধারাবাহিক ও সাবলীল হতে হবে। আমরা অনেক বেশি ভুল করেছি। কিন্তু সবকিছুর পরও আমি আমার খেলোয়াড়দের নিয়ে সন্তুষ্ট। আমাদের শান্ত থেকে কাজ করে যেতে হবে।’

ম্যাচের ফল নিয়ে একেবারে হতাশ পিএসজি কোচ, ‘চ্যাম্পিয়নস লিগ ম্যাচে আমরা যথেষ্ট শক্তিশালী ছিলাম না। ফল ও পারফরম্যান্স নিয়ে আমরা হতাশ। আমরা জানি আমাদের আরও ভালো করতে হবে।’

ইউরোপ সেরার প্রতিযোগিতায় আগামী ২৮ সেপ্টেম্বর গতবারের ফাইনালিস্ট ম্যানচেস্টার সিটির বিপক্ষে পরের ম্যাচ খেলবে পিএসজি। এর আগে লিওঁ, মেৎজ ও মপেঁইর বিপক্ষে লিগ ওয়ানের লড়াই। শক্তিশালী সিটিজেনদের মুখোমুখি হওয়ার আগে এই তিন ম্যাচে দল হয়ে উঠতে পারলেই হয়!