খেলাধুলা

পিএসজিতে প্রথম হার মেসির

লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপ্পের আক্রমণভাগ যখন জ্বলে ওঠার ইঙ্গিত দিলো, তখনই হেরে গেল প্যারিস সেন্ট জার্মেই। লিগ ওয়ানে তাদের বিপক্ষে ২-০ গোলে জিতে চমকে দিলো রেনেস, যারা শীর্ষ ঘরোয়া ফুটবলের শেষ পাঁচ ম্যাচে একটিও জয় পায়নি।

এই ম্যাচে একাদশে ছিলেন মেসি, নেইমার ও এমবাপ্পে। কিন্তু বিরতির আগে-পরে দুই মিনিটের ব্যবধানে দুটি গোল হজম করে পিএসজি। তাতে নতুন ক্লাবে হারের তিক্ত স্বাদ পেলেন মেসি। আর লিগে নবম ম্যাচে এসে প্রথম হার দেখল পিএসজি।

ম্যানচেস্টার সিটির বিপক্ষে চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বে ২-০ তে জিততে পিএসজির জার্সিতে প্রথম গোল করেছিলেন মেসি। কিন্তু শীর্ষ লিগে আর্জেন্টাইন ফরোয়ার্ডের গোলখরা কাটল না।

অবশ্য টানা দ্বিতীয় ম্যাচে গোল করে উদযাপন করতে পারতেন মেসি। ৩১ মিনিটে গোলপোস্ট থেকে ২৫ গজের কাছাকাছি ফ্রি কিক নেন তিনি এবং আবারও ক্রসবার তাকে হতাশ করে। চ্যাম্পিয়নস লিগে ক্লাব ব্রুগ ও লিগ ওয়ানে লিওঁর বিপক্ষেও ক্রসবার বাধা হয়েছিল তার সামনে।

এর আগে ২৩ ও ২৫ মিনিটে নেইমার ও এমবাপ্পে সুযোগ পেয়েও পিএসজিকে লিড এনে দিতে ব্যর্থ হন। এমবাপ্পেকে বক্সে পেয়ে ফ্লিক করেছিলেন গুয়েই। ফরাসি ফরোয়ার্ড তা নিয়ন্ত্রণে নিতে পারেননি বল চলে যায় নেইমারের পায়ে। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের ভলি ক্রসবারের উপর দিয়ে চলে যায়।

দুই মিনিট পর মেসির দারুণ স্লাইডে রেনেসের ডিফেন্স চিড়ে বল পান এমবাপ্পে। বিশ্বকাপ জয়ী স্ট্রাইকার সামনে কেবল গোলকিপার গোমিসকে পেয়েছিলেন। আড়াআড়ি শট নিলে সেটাও ক্রসবারের উপর দিয়ে ব্যর্থ হয়।

গোলশূন্য স্কোরে প্রথমার্ধ শেষ হতো। কিন্তু বিরতির ঠিক আগে সুলেমানা লেফট উইং থেকে দারুণ ক্রস দেন পেনাল্টি এরিয়ায়। লাবোর্দে দূরের পোস্ট থেকে শক্তিশালী শটে লক্ষ্যভেদ করেন।

বিরতিতে ঘুরে দাঁড়ানোর প্রতিজ্ঞা করেই নেমেছিল পিএসজি। কিন্তু দ্বিতীয়ার্ধের ২০ সেকেন্ডের মধ্যে আরেকটি গোলের ধাক্কা। এবার লাবোর্দে গোল বানিয়ে দেন। রাইট উইং দিয়ে দৌড়ে বক্সের মধ্যে ক্রস দেন তিনি, টেইট ছিলেন সেখানে দাঁড়িয়ে। নিচু ও কোনাকুনি শটে বাঁ দিক দিয়ে জাল কাঁপান তিনি।

৬২ মিনিটে গোলবারের কয়েক ইঞ্চি পাশ দিয়ে বল চলে গেলে তৃতীয় গোল পাওয়া হয়নি রেনেসের। ছয় মিনিট পর অ্যাঞ্জেল ডি মারিয়ার সঙ্গে ওয়ান-টু পাসে এমবাপ্পে গোল করেছিলেন। কিন্তু ভিএআরে দেখা যায় তিনি বল রিসিভ করার সময় ছিলেন অফসাইডে। বাতিল হয় গোল। দুই মিনিট পর আবার স্বাগতিকদের বক্সে ঢুকে আক্রমণ চালান ফরাসি ফরোয়ার্ড, তার শক্তিশালী শট এবার ক্রসবারের উপর দিয়ে মাঠের বাইরে।

৮২ মিনিটে রেনেস ব্যবধান ৩-০ করতে পারত। পেনাল্টি পায় তারা হাকিমির ফাউলে, যদিও ভিএআরে তা বাতিল হলে ব্যবধান বাড়েনি। দ্বিতীয়ার্ধের ইনজুরি টাইম ৬ মিনিট যুক্ত হলেও গোল শোধ দিতে পারেনি প্যারিস ক্লাব। তাতে টানা ১০টি লিগ ওয়ান ম্যাচ জেতার পর হার মানে তারা। 

অবশ্য হারলেও শীর্ষেই আছে পিএসজি। ৯ ম্যাচে ২৪ পয়েন্ট তাদের। ৬ পয়েন্ট কম নিয়ে তাদের পরে লেন্স (১৮)। সমান খেলে তৃতীয় জয়ে ১২ পয়েন্ট নিয়ে সাতে উঠেছে রেনেস।