খেলাধুলা

ফাইনালের স্বপ্ন নিয়েই আজ খেলবে বাংলাদেশ

সাফল্য বদলে দেয় অনেক কিছু। সবকিছু।

সাফ ফুটবলে খেলতে মালদ্বীপে পা রাখার আগে বাংলাদেশকে নিয়ে তেমন আলোচনা ছিল না। কিন্তু এখন প্রথম দুই ম্যাচের পর বদলে গেছে চিত্র। টুর্নামেন্টের ফেভারিটদের তালিকায় বাংলাদেশের নাম উচ্চারিত হচ্ছে বেশ জোরেশোরে। শ্রীলঙ্কার বিপক্ষে জয় এবং ভারতের সঙ্গে নাটকীয় কায়দায় ড্র বাংলাদেশকে এখন ‘শক্তিমান’ দলের মর্যাদা দিচ্ছে।

আজ স্বাগতিক মালদ্বীপের বিপক্ষেও ফেভারিটের মর্যাদা নিয়েই মাঠে নামছে বাংলাদেশ। নতুন কোচ অস্কার ব্রুজোনের পরিকল্পনায় বাংলাদেশ এই টুর্নামেন্টে অনেক দূরের স্বপ্ন দেখছে। টুর্নামেন্টের ফাইনালের সম্ভাব্য দল হিসেবে ভাবা হচ্ছে এখন বাংলাদেশকে। সেই স্বপ্নটা আরও সতেজ করার জন্যই আজ মালদ্বীপের বিপক্ষেও পুরো পয়েন্ট নিয়ে ফিরতে চায় বাংলাদেশ ফুটবল দল।

ভারতের মতো শক্তিমান দলের বিপক্ষে পিছিয়ে থেকেও পয়েন্ট নিয়ে ফেরাটাই বাংলাদেশকে এই টুর্নামেন্টে টনিক যোগাচ্ছে। ১০ জনের দল নিয়ে ভারতের বিপক্ষে এক গোলে পিছিয়ে থাকার পর ১-১ গোলে সমতা আনা ম্যাচের ফল জানাচ্ছে বাংলাদেশ নিজেদের দিনে যে কোনো প্রতিপক্ষকে উড়িয়ে দিতে জানে। আজ মালদ্বীপের বিপক্ষে সেই অনুপ্রেরণা নিয়েই নামছে দল।

-আর মালদ্বীপ?

ঠিক উল্টো অবস্থানে আছে মালদ্বীপ। নিজ মাটিতে সাফ ফুটবলে সামনে বাড়ার স্বপ্ন তাদের শেষ হয়ে যেতে পারে আজই। নিজেদের প্রথম ম্যাচে নেপালের কাছে হেরেছে মালদ্বীপ। টুর্নামেন্টে টিকে থাকতে হলে বৃহস্পতিবার রাতে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ থেকে পয়েন্ট নিয়ে ফিরতেই হবে তাদের। হারলেই বিদায় ঘণ্টার ধ্বনি শুনবে মালদ্বীপ।

আজ জিতলেই বাংলাদেশের পয়েন্ট দাড়াবে ৩ ম্যাচে ৭। সেক্ষেত্রে পরের ম্যাচে নেপালের সঙ্গে এক পয়েন্ট পেলেও বাংলাদেশ ফাইনালের টিকিট পেয়ে যেতে পারে। আজ তাই মালদ্বীপের বিপক্ষে ম্যাচে জয়ের বিকল্প কিছু ভাবছে না বাংলাদেশও।

নতুন কোচ অস্কার ব্রুজেন দলকে কিছু একটা সঞ্জীবনী সুধা এনে দিয়েছেন। পেছনের দুই ম্যাচে তারই প্রমাণ মিলেছে। এখনও গোল করার মতো দক্ষ স্ট্রাইকারের অভাব আছে বাংলাদেশ দলে, তবে অতি রক্ষণাত্মক কৌশল ছেড়ে শক্তি সামর্থ্যের সব কিছু দিয়েই আক্রমণ এবং পাল্টা আক্রমণ করার পরিকল্পনা বেশ কাজে দিচ্ছে। মালদ্বীপ রক্ষণভাগ নিশ্চিতভাবে ভারত থেকে সুরক্ষিত নয়। মালদ্বীপের রক্ষণদেয়াল ম্যাচের শুরুতেই ভাঙতে পারলে জয়ের কাজ বেশ সহজ হয়ে যাবে।

তবে একটা বিষয় মনে রাখতে হবে এই ম্যাচ থেকে কোনো পয়েন্ট নিয়ে ফিরতে না পারলে টুর্নামেন্টে সামনের সময়টা বাংলাদেশের জন্য কঠিন হয়ে যাবে। তবে জয়ের লক্ষ্য নিয়ে ঝাঁপিয়ে পড়ার সঙ্গে সঙ্গে রক্ষণদুর্গেও যেন ফাটল না থাকে সেই বিষয়ে সতর্ক নজর রাখতে হবে বাংলাদেশকে।

ভারতের বিপক্ষে বাংলাদেশ ৪-১-৪-১ ফরমেশনে খেলেছে। আজ যেহেতু একাধিক গোলে জিততে চাইবে বাংলাদেশ তাই ৪-৪-২ কৌশলে ব্রুজোন পরিকল্পনা সাজালে অবাক হবো না।

লেখক: মেলবোর্ন প্রবাসী