খেলাধুলা

‘ভারত-পাকিস্তান ম্যাচের উত্তেজনা ভক্ত ও সোশ্যাল মিডিয়ার তৈরি’

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই আকাশছোঁয়া উত্তেজনা। অন্য যে কোনো ম্যাচের চেয়ে আকর্ষণীয় হয়ে ওঠে তাদের লড়াই। বিশেষ করে আইসিসি ইভেন্টে দুই চিরপ্রতিদ্বন্দ্বী মুখোমুখি হলে যেন বেজে ওঠে যুদ্ধের দামামা। পাকিস্তান উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান কিন্তু ভারত-পাকিস্তানের দ্বৈরথকে আর আট-দশটা ম্যাচের মতোই মনে করেন।

আগামী ২৪ অক্টোবর দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ভারত-পাকিস্তান মুখোমুখি হবে তাদের বিশ্বকাপের প্রথম ম্যাচে। মাসখানেক আগে এই সূচি ঘোষণা হতেই হাই-ভোল্টেজ ম্যাচটি নিয়ে তৈরি হয়েছে নানা আলাপ-আলোচনা, তর্ক-বিতর্ক আর কথার লড়াই।

রিজওয়ানের মতে, এসব উত্তেজনা তৈরি হয় ভক্ত আর সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। তাতে করে যে বাড়তি চাপ তৈরি হয়, তা দলের জন্য কোনোভাবে ভালো নয়।

রিজওয়ান বলেছেন, ‘এই ভারত-পাকিস্তান ম্যাচকে আমরা অন্য ম্যাচের মতোই মনে করছি। সোশ্যাল মিডিয়া ও ভক্তরা তৈরি করছে উত্তেজনা। এটা ভালো কিন্তু আমাদের হৃদয় আর মন দিয়ে এই ম্যাচকে এমনভাবে দেখছি যেমনটা অন্য প্রতিপক্ষকে নিয়ে দেখি। কারণ আমরা খেলোয়াড়রা যদি এই ম্যাচ নিয়ে বাড়তি চাপ নেই, তাহলে সেটা ভালো হবে না, যেমনটা হয়েছিল আগে।’

সংযুক্ত আরব আমিরাতে অন্য দলগুলোর চেয়ে বেশি ক্রিকেট খেলেছে পাকিস্তান। এটা তাদের জন্য বাড়তি সুবিধা নাকি প্রশ্নে রিজওয়ান বলেন, ‘আমি কখনোই এমনটা বিশ্বাস করি না যে পাকিস্তানসহ কোনো দল সংযুক্ত আরব আমিরাত কিংবা অন্য কোথাও বিশেষ সুবিধা পায়। হ্যাঁ, আমরা সবাই এটা বলতে পারি যে টুর্নামেন্টটা হতে যাচ্ছে এশিয়ায়, কারণ আমি মনে সংযুক্ত আরব আমিরাতকে এশিয়ার মধ্যে ভাবি।’