খেলাধুলা

ব্রাজিলের লক্ষ্য দশে দশ, ২৪ ম্যাচ অজেয় থাকার মিশনে আর্জেন্টিনা

কাতার বিশ্বকাপের দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইপর্বে এখন পর্যন্ত ৯ ম্যাচের সবগুলো জিতেছে ব্রাজিল। এবার এই সাফল্যকে দশে দশ করতে রোববার কলম্বিয়ায় নামছে তারা। দশ দলের এই প্রতিযোগিতায় ৮ পয়েন্টে এগিয়ে থেকে সবার উপরে ব্রাজিলিয়ানরা। সবশেষ ম্যাচে তারা ভেনেজুয়েলাকে ৩-১ গোলে হারিয়েছে। ব্রাজিলকে ফাইনালে হারিয়ে কোপা আমেরিকা জেতা আর্জেন্টিনা গত ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে হোঁচট খেয়েছে। তবে তারা অপরাজিত ২৩ ম্যাচ। টানা ২৪ ম্যাচ অজেয় মর্যাদা ধরে রাখতে তারা একই দিন স্বাগত জানাবে উরুগুয়েকে।

বাংলাদেশ সময় রোববার (১০ অক্টোবর) দিবাগত রাত ৩টায় এস্তাদিও মেট্রোপলিটানোয় কলম্বিয়ার আতিথেয়তা নিবে ব্রাজিল। তার আড়াই ঘণ্টা পর ভোর সাড়ে ৫টায় আর্জেন্টিনার মাঠে নামবে উরুগুয়ে। ব্রাজিল-আর্জেন্টিনা দুই দলই আগামী বছরের কাতার বিশ্বকাপের জন্য সুবিধাজনক অবস্থানে। ৯ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে শীর্ষে সেলেসাওরা। সমান খেলে ১৯ পয়েন্ট সংগ্রহ করে দ্বিতীয় স্থানে আর্জেন্টাইনরা। সেপ্টেম্বরে দুই দলের মুখোমুখি লড়াই কোভিড প্রটোকলের কারণে সাত মিনিট পর স্থগিত হয়।

ইকুয়েডর ও উরুগুয়ে ১০ ম্যাচ খেলে ১৬ পয়েন্ট পেয়েছে। তবে ইকুয়েডরিয়ানরা বেশি ম্যাচ জেতায় তৃতীয় স্থানে। কলম্বিয়া ১৪ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে। সেরা চারটি দল কাতারে বিশ্বকাপ খেলার সরাসরি টিকিট পাবে। পঞ্চম স্থানের দল প্লে অফ খেলবে আরেক কনফেডারেশনের দলের বিপক্ষে।

ব্রাজিলের জন্য সুখবর, নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন নেইমার। ভেনেজুয়েলার বিপক্ষে গড়পড়তার নিচে খেলা সেলেসাওরা ৭১ মিনিট পর্যন্ত পিছিয়ে ছিল। বড় জয় নিয়ে ফিরলেও দুর্বল প্রতিপক্ষের সঙ্গে পারফরম্যান্স হতাশ করেছে। বেশ কিছু পজিশনে পরীক্ষা নিরীক্ষা চালান কোচ তিতে। বিশ্লেষক, সাবেক খেলোয়াড় ও সমর্থকদের চোখে লেফট ব্যাক গুইলহেরমে আরানা ও মিডফিল্ডার ফ্যাবিনহো ও গার্সন ভালো খেলেননি। দলের গভীরতায় ঘাটতি ছিল বলে মত তাদের।

কলম্বিয়ার বিপক্ষে এখনো দল ঘোষণা করেনি ব্রাজিল। তবে ভেনেজুয়েলা ম্যাচ থেকে ইঙ্গিত পাওয়া গেছে, বদলি নেমে সেলেসাওদের মান বাঁচাতে দুটি গোলে অ্যাসিস্ট করা উইঙ্গার রাপিনহাকে দেখা যেতে পারে একাদশে।

কলম্বিয়ার হুয়ান গুইলহেরমো কুয়াদ্রাদো উরুগুয়ের বিপক্ষে হলুদ কার্ড দেখায় ব্রাঙ্কুইলায় খেলতে পারবেন না। তার স্থলাভিষিক্ত হতে পারেন হুয়ান ফার্নান্দো কুইন্তেরো। সবশেষ দুই দলের দেখা হয়েছিল কোপা আমেরিকার গ্রুপ পর্বে। ব্রাজিল ২-১ গোলে জিতেছিল ম্যাচটি। যোগ করা সময়ে কাসেমিরোর জয়সূচক গোল। অবশ্য কলম্বিয়ানরা রেফারির সিদ্ধান্তের বিরোধিতা করেছিল।

বুয়েন্স আয়ার্সের মনুমেন্টাল স্টেডিয়ামে টানা ২৪ ম্যাচ অজেয় থাকার লক্ষ্যে উরুগুয়ের বিপক্ষে খেলবে আর্জেন্টিনা। ৫০ শতাংশ দর্শক মাঠে বসে খেলা দেখতে পারবেন। তাদের নিয়েই এবার জয়ে ফেরার মিশন আলবিসেলেস্তেদের। দলে ফিরতে পারেন প্যারাগুয়ের বিপক্ষে পেশীর চোটে বাইরে থাকা স্ট্রাইকার লাউতারো মার্টিনেজ।

মন্টেভিডিওতে কলম্বিয়ার বিপক্ষে গোলশূন্য ড্রয়ে হোঁচট খায় উরুগুয়ে। লুইস সুয়ারেজ গোল করলেও তা সামান্যের জন্য অফসাইডে বাতিল হয় ভিডিও রিভিউয়ে। আর্জেন্টিনা ম্যাচের আগে দল নিয়েও ভালো অবস্থানে নেই সেলেস্তেরা, মিডফিলডার রদ্রিগো বেন্তানকুর কলম্বিয়ার বিপক্ষে দ্বিতীয় হলুদ কার্ড দেখেছেন। এছাড়া ইনজুরিতে ডিফেন্ডার জস মারা গিমনেজ ও অ্যাটাকিং মিডফিল্ডার জর্জিয়ান ডি আরাসকায়েতাকে পাচ্ছে না উরুগুয়ে। এখন বড় প্রশ্ন হচ্ছে, অস্কার তাবারেজ কি একই সঙ্গে দুই অভিজ্ঞ ফরোয়ার্ড সুয়ারেজ ও এদিনসন কাভানিকে নামাবেন। সবশেষ কোপা আমেরিকার পর থেকে দুজনকে একসঙ্গে দেখা যায়নি।

পরিসংখ্যানও উরুগুয়ের পক্ষে নেই। শেষবার তারা আর্জেন্টিনায় জিতেছিল ১৯৮৭ সাালের কোপা আমেরিকায়। ২০১৩ সালের বিশ্বকাপ বাছাইয়ে শেষবার আলবিসেলেস্তেদের হারায় উরুগুয়ানরা। তারপর ৫ ম্যাচ ধরে দলটির বিপক্ষে অপরাজিত আর্জেন্টিনা।

একই দিন ইকুয়েডর খেলবে সবার শেষ দল ভেনেজুয়েলার ঘরের মাঠে। অষ্টম স্থানে থাকা চিলি স্বাগত জানাবে ছয়ে থাকা প্যারাগুয়েকে এবং নবম স্থান দল বলিভিয়া লড়াই করবে সাত নম্বর দল পেরুর বিপক্ষে।