খেলাধুলা

এভাবেও ম্যাচ হারা যায়?

সিরিজে সমতা ফেরাতে ৬ বলে ৮ রান লাগত বাংলাদেশের যুবাদের। পেসার পাথিরাথনার প্রথম বল স্কুপ করে চার মেরে শুরুতেই চাপ সামলে নেন আশিকুর রহমান। শেষ উইকেটে জয় তখন ডাকছে বাংলাদেশকে।

পরের বল ওয়াইড ও দ্বিতীয় বল থেকে বাংলাদেশ পায় আরো এক রান। জয়ের থেকে তখন মাত্র ২ রান দূরে বাংলাদেশ, হাতে ৪ বল। কিন্তু তৃতীয় বল ফিল্ডারের হাতে পাঠিয়ে সিঙ্গেল নিতে দৌড় দিলেন রিপন মন্ডল। কিন্তু মাঝপথে হাল ছেড়ে দিলেন। রান নিতে কোনো চেষ্টাই করলেন না। কভারে থাকা পাথিরাজা সরাসরি থ্রোতে ভাঙলেন উইকেট। ব্যস, ১ রানে ম্যাচ জয় শ্রীলঙ্কার যুবাদের।

ডাম্বুলায় আগে ব্যাটিং করে স্বাগতিকরা ৮ উইকেটে ২২৮ রান তুলেছিল। অতিথিরা সবকটি উইকেট হারিয়ে ২২৭ রানের বেশি করতে পারেনি। প্রথম ওয়ানডের মতো এই ম্যাচেও বোলারদের হাতে ছিল ম্যাচের নাটাই। ব্যাটম্যানদের কেউই হাত খুলে খেলতে পারেননি।

শ্রীলঙ্কার ওপেনার স্বদেশ জয়াবর্ধনে সর্বোচ্চ ৫৮ রান করেন। এছাড়া পাওয়ান পাথিরাজা ৫১ ও শেভন ড্যানিয়েল ৩৪ রান করেন। বাংলাদেশের হয়ে বল হাতে দ্যুতি ছড়িয়েছেন পেসার রিপন মন্ডল। ৪৯ রানে নিয়েছেন ৩ উইকেট। ২টি উইকেট পেয়েছেন আরেক পেসার আশিকুর জামান।

লক্ষ্য তাড়ায় মাহফুজুল ইসলাম বাদে কেউই রান পাননি। ৯৬ বলে ৮ চার ও ১ ছক্কায় ৭৫ রান করেন তিনি। এছাড়া আরেক ওপেনার ইফতেখার হোসেন ৩৬ রান করেন। উদ্বোধনী জুটিতে ৫৭ রান আসার পর মনে হচ্ছিল বাংলাদেশ সহজেই জিতে যাবে।

কিন্তু এ জুটি ভাঙার পর তাসের ঘরের মতো বাংলাদেশের ব্যাটিং অর্ডার গুঁড়িয়ে যায়। দায়িত্ব নিয়ে কেউ ইনিংস বড় করতে না পারায় জয়ের স্বাদ পাওয়া হয়নি। তবুও শেষ দিকে চেষ্টা চালিয়েছিল অতিথিরা। কিন্তু নিজেদের ভুলে ম্যাচটা উপহার দেয় শ্রীলঙ্কাকে।

পাঁচ ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে পিছিয়ে বাংলাদেশ। একই মাঠে ২০ অক্টোবর তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল। সিরিজ বাঁচাতে ম্যাচটি জিততেই হবে বাংলাদেশকে।