খেলাধুলা

অজি বোলারদের পর বৃষ্টির দাপটে শেষ প্রথম দিন

ব্রিসবেনে নামার আগে তর্জন-গর্জন বেশ করেছিল ইংল্যান্ড। শক্তিশালী ব্যাটিং লাইন আপ নিয়েই নেমেছিল তারা। কিন্তু অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে তাদের ইনিংসের স্থায়িত্ব ছিল ওয়ানডের চেয়ে একটি বল বেশি। ৫০.১ ওভারে মাত্র ১৪৭ রানে তাদের গুটিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। অধিনায়ক হিসেবে অভিষেকেই পাঁচ উইকেট নিয়েছেন প্যাট কামিন্স। ৩৯ বছর পর এমন ঘটনা ঘটল। তার উইকেটেই ইংল্যান্ড অলআউট হয়। তারপর বৃষ্টি আর আলোকস্বল্পতার কারণে আর মাঠে বল গড়ায়নি। দিনের সমাপ্তি ঘোষণা করা হয় বিকেল পাঁচটার দিকে।

আগে ব্যাট করতে নেমে প্রথম বলেই ওপেনার ররি বার্নসকে (০) বোল্ড করেন মিচেল স্টার্ক। তারপর টানা দুই ওভারে ডেভিড মালান (৬) ও অধিনায়ক জো রুটকে (০) থামান জশ হ্যাজেলউড।

দীর্ঘদিন বিরতিতে থাকার পর মাঠে ফিরে নামের প্রতি সুবিচার করতে পারেননি বেন স্টোকস। তাকে মাত্র ৫ রানে মার্নাস লাবুশেনের ক্যাচ বানান কামিন্স। তারপর হাসিব হামিদকে (২৫) নিজের দ্বিতীয় শিকার বানান অজি অধিনায়ক।

৬০ রানে ৫ উইকেট হারানো ইংল্যান্ড প্রতিরোধ গড়ে ওলি পোপ ও জস বাটলারের জুটিতে। তাদের ৫২ রানের জুটি ভেঙে দেন স্টার্ক। বাটলার ইনিংস সেরা ৩৯ রান করেন। তারপর শুরু উইকেট মিছিল। পোপকে (৩৫) ক্যামেরন গ্রিন ফেরানোর পর শেষ তিন উইকেট তুলে নেন কামিন্স।

টেস্টের শীর্ষ বোলার ১৩.১ ওভার বল করে ৩ মেডেনসহ ৩৮ রানে ৫ উইকেট নেন। দুটি করে পান স্টার্ক ও হ্যাজেলউড।

১৯৮২-৮৩ মৌসুমে বব উইলসের পর প্রথম অধিনায়ক হিসেবে অ্যাশেজে পাঁচ উইকেট নিলেন কামিন্স। আর ১৪তম অধিনায়ক হয়ে প্রথম ম্যাচে এই কীর্তি গড়লেন অজি পেসার।