খেলাধুলা

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে যারা

চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বের শেষ রাউন্ড হয়ে গেল বুধবার। বরফের কারণে আটালান্টা-ভিয়ারিয়ালের ম্যাচটি একদিন পিছিয়ে বৃহস্পতিবার হচ্ছে। মানে শেষ ষোলোর বাকি দলটি চূড়ান্ত হবে রাতেই।

‘এ’ থেকে ‘এইচ’ গ্রুপে ছয়টি করে ম্যাচ শেষে আট গ্রুপের শীর্ষ দুটি দল উঠেছে নকআউটে। প্রথম লেগগুলো হবে ২০২২ সালের ১৫, ১৬, ২২ ও ২৩ ফেব্রুয়ারি। আর দ্বিতীয় লেগ ৮, ৯, ১৫ ও ১৬ মার্চ। আগামী ১৩ ডিসেম্বর পরের রাউন্ডের ড্র হবে।

গ্রুপের লড়াইয়ের শেষ দিন মালমোকে ১-০ গোলে হারিয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করেছে জুভেন্টাস। অন্যদিকে বর্তমান চ্যাম্পিয়ন চেলসি জেনিতের মাঠে ৩-৩ গোলে ড্র করে হয়েছে রানার্সআপ।

২১ বছরে প্রথমবার বার্সেলোনা ছিটকে গেছে চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বেই। তাদের ৩-০ গোলে হারিয়ে শতভাগ সাফল্য নিয়ে ‘ই’ গ্রুপ চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। বার্সার হারে বেনফিকা ২-০ গোলে ডায়নামো কিয়েভকে হারিয়ে রানার্সআপ হিসেবে নকআউটে।

‘এফ’ গ্রুপের সেরা দল ম্যানচেস্টার ইউনাইটেড। যদিও ইয়াং বয়েসের সঙ্গে এবারো জিততে পারেনি তারা। ১-১ গোলে ড্র করেছে প্রিমিয়ার লিগ ক্লাব। আগের দেখায় ২-১ গোলে হেরেছিল তারা। এই গ্রুপ থেকে ভিয়ারিয়াল ও আটালান্টা শেষ ষোলোতে ওঠার অপেক্ষায়। এক পয়েন্টে এগিয়ে থেকে দ্বিতীয় স্থানে ভিয়ারিয়াল। মানে ম্যাচটি ড্র হলে তারাই যাবে পরের ধাপে। নয়তো যে দল জিতবে তারাই হবে ম্যানইউর সঙ্গী।

ভলফসবার্গকে হারিয়ে ‘জি’ গ্রুপের সেরা হয়ে নকআউটে লিঁল। সেভিয়াকে ১-০ গোলে হারিয়ে তাদের সঙ্গী রেড সলসবুর্গ।

এর আগেই ‘এ’ গ্রুপ থেকে ম্যানসিটি, প্যারিস সেন্ট জার্মেই; ‘বি’ গ্রুপ থেকে লিভারপুল, অ্যাটলেটিকো মাদ্রিদ, ‘সি’ গ্রুপ থেকে আয়াক্স, স্পোর্টিং সিপি এবং ‘ডি’ গ্রুপ থেকে রিয়াল মাদ্রিদ ও ইন্টার মিলান উঠেছে শেষ ষোলোতে।

শেষ ষোলোতে যারা

ম্যানসিটি, পিএসজি, লিভারপুল, অ্যাটলেটিকো মাদ্রিদ, আয়াক্স, স্পোর্টিং সিপি, রিয়াল মাদ্রিদ, ইন্টার মিলান, বায়ার্ন মিউনিখ, বেনফিকা, ম্যানচেস্টার ইউনাইটেড, ভিয়ারিয়াল/আটালান্টা, লিঁল, রেড বুল সলসবুর্গ, জুভেন্টাস, চেলসি।