খেলাধুলা

যুব বিশ্বকাপজয়ী ৪ জন কেন এবারো দলে? 

অনূর্ধ্ব-১৯ দলের মাধ্যমে প্রথমবারের মতো কোনো বিশ্বকাপ জেতার স্বাদ পায় বাংলাদেশ। দুয়ারে আরও একটি বিশ্বকাপ। ইতোমধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য এই বিশ্বকাপের জন্য দুজন ট্রাভেল রিজার্ভসহ ১৭ জনের দল ঘোষণা করেছে। এর মধ্যে ৪ জন আছেন যারা যুব বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন। কিন্তু তারা কেন দলে?

দলে থাকা ৪ জন হলেন— রাকিবুল হাসান (অধিনায়ক), প্রান্তিক নওরোজ নাবিল (সহ-অধিনায়ক), তানজিম হাসান সাকিব ও এসএম মেহরব হাসান। তার মধ্যে খেলেছেন— রাকিবুল-সাকিব। নাবিল একাদশে সুযোগ পাননি। আর মেহরব শেষ দিকে মৃত্যুঞ্জয়ের পরিবর্তে দলে ঢুকেছেনে। তিনিও খেলতে পারেননি। অর্থ্যাৎ দুজনের সরাসরি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা আছে।

এর উত্তর দিয়েছেন বিসিবির গেম ডেভলপমেন্টের ম্যানেজার আবু ইনাম মো. কাউসার। আজ সোমবার (২০ ডিসেম্বর) এশিয়া কাপ ও বিশ্বকাপ খেলার উদ্দেশ্যে ঢাকা ছাড়ার আগে ফটোসেশন করে যুব দল। সেখানেই গণমাধ্যমের মুখোমুখি হন কাউসার।

তিনি জানান, তাদের নেওয়ার সুযোগ আছে বলেই নেওয়া হয়েছে দলে, ‘আমি যেটা মনে করি প্রথমত আপনাকে দলের দিকে দেখতে হবে। টুর্নামেন্টে যেহেতু সুযোগ আছে তাদের খেলার, সেই সুযোগটা আমরা নিয়েছি। এখানে অভিজ্ঞতা একটা ব্যাপার। আমাদের যে কম্বিনেশন খুবই তরুণ একটি দল। আমাদের গত বিশ্বকাপ দলের চার জন খেলোয়াড় এই দলে আছে, তার মধ্যে শুধু দুজন খেলেছে। আর যে দুজন আছে তারা কিন্তু ম্যাচ খেলেনি। বাকিদের কিন্তু সেই অভিজ্ঞতাটা নেই।  ম্যাচের আমেজ, ম্যাচে প্রতিদ্বন্দ্বীতা করার যে ব্যাপারটা সেটাও নেই।‘

কিন্তু তারা একবার বিশ্বকাপ জিতেছে, আরও একবার বিশ্বকাপ খেলতে যাচ্ছে। এবার যদি ব্যর্থ হয় তাহলে তাদের আত্মবিশ্বাস কমে যাবে কি না? এমন প্রশ্নে অবশ্য ‘না’ উত্তর দিয়েছেন কাউসার।

তিনি বলেন, ‘না। অবশ্যই না। আমি মনে করি সবচেয়ে বড় ব্যাপার যেটা বাংলাদেশ টিম এখানে যাচ্ছে। আইনগতভাবে খেলার জন্য তারা উপযোগী। যেহেতু তারা উপযোগী এবং তাদের যে অভিজ্ঞতাটা এটা টিমের মধ্যে যদি দেওয়া যায়। আপনারা দেখেছেন তারা কীভাবে ভারতে কামব্যাক করেছে (ভারতের মাটিতে ত্রিদেশীয় সিরিজ জয়)। তাদের শুধু ঘাটতি ছিল যেটা, সেটা হলো ছোট একটু অভিজ্ঞতা যোগ করা। আমরা মনে করছি রাকিবুল এবং সাকিবকে যে টিমে আনা হয়েছে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

‘আমরা ১৭ জন ক্রিকেটার নিয়ে যাচ্ছি। ১৫ জন মূল দলে। দুজন ট্রাভেলিং রিজার্ভ। যেহেতু সেখানে ঝুঁকি আছে। বাকি ১৫ জন এই দুজন (রাকিবুল-সাকিব) থেকে শিখবে। কিভাবে মাঠে লড়াই করতে হয়। কিভাবে টিকে থাকতে হয়। তাদের যে অভিজ্ঞতা আমি এটা পজিটিভলি দেখছি‘-আরও যোগ করেন কাউসার।

যুব দলের স্কোয়াড: রাকিবুল হাসান (অধিনায়ক), প্রান্তিক নওরোজ নাবিল (সহ-অধিনায়ক), মাহফিজুল ইসলাম, ইফতিখার হোসেন ইফতি, এসএম মেহরব হাসান, আইচ মোল্লা, আবদুল্লাহ আল মামুন, গাজী মোহাম্মদ তাহজিবুল ইসলাম, আরিফুল ইসলাম, মোহাম্মদ ফাহিম, মোহাম্মদ মুশফিক হাসান, রিপন মন্ডল, মোহাম্মদ আশিকুর রহমান, তানজিম হাসান সাকিব ও নাঈমুর রহমান নয়ন।

অতিরিক্ত সফরসঙ্গী: আহোসান হাবিব লিওন ও জিসান আলম।