খেলাধুলা

ভিসা অনিশ্চয়তার মধ্যে জোকোভিচকে রেখে অস্ট্রেলিয়ান ওপেনের ড্র

করোনাভাইরাসের টিকা সংক্রান্ত জটিলতার কারণে মেলবোর্নে ঢুকতেই ভিসা বাতিল হয়েছিল নোভাক জোকোভিচের। অস্ট্রেলিয়ান আদালতের রায়ে সার্ব তারকার বিরুদ্ধে ভিসা বাতিল প্রক্রিয়া বন্ধের নির্দেশ এলেও অনিশ্চয়তা কাটেনি। তারপরও তাকে রেখে বৃহস্পতিবার হয়ে গেল অস্ট্রেলিয়ান ওপেনের ড্র।

বিশ্বের এক নম্বর তারকা শীর্ষ বাছাই হিসেবে দশম অস্ট্রেলিয়ান ওপেন ও রেকর্ড ২১তম গ্র্যান্ড স্লাম জেতার লড়াইয়ে নামবেন। ৩৪ বছর বয়সী তার শিরোপা ধরে রাখার মিশন শুরু করবেন সোমবার বা মঙ্গলবার। প্রথম রাউন্ডে তার প্রতিপক্ষ মিওমির কেচমানোভিচ।

কিন্তু সবচেয়ে বড় কথা হলো, অস্ট্রেলিয়ায় তার থাকা এখনো অনিশ্চিত। দেশটির অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হক তার বিশেষ ক্ষমতাবলে তার ভিসা ফের বাতিল করে সার্বিয়ায় ফিরিয়ে দিতে পারেন।

অবশ্য যদি অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সুযোগ জোকোভিচ পেয়েও যান, তাহলে প্রশ্ন উঠছে তার প্রস্তুতি ও ফিটনেস নিয়ে। দুই সপ্তাহের আসন্ন প্রতিযোগিতার আগে একটি কোয়ারেন্টাইন হোটেলে চার রাত পার করতে হয়েছে বন্দিদের মতো।

এদিকে ষষ্ঠ বাছাই হয়ে রাফায়েল নাদালও তার ২১তম গ্র্যান্ড স্লাম জয়ের মিশন শুরু করছেন। তিনি শুরুর ম্যাচে খেলবেন আমেরিকান মার্কোস জিরোনকে। বিশ্বের দুই নম্বর ও গতবারের রানার্সআপ দানিল মেদভেদেভ সুইজারল্যান্ডের হেনরি লাকসোনেনের বিপক্ষে প্রথম রাউন্ডে খেলবেন।

মেয়েদের টেনিসের এক নম্বর ও শীর্ষ বাছাই অ্যাশলেঘ বার্টি কোয়ালিফায়ার থেকে উঠে আসা প্রতিপক্ষের মুখোমুখি হবেন। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নাওমি ওসাকার শুরু হবে কলম্বিয়ার ক্যামিলা ওসোরিওর সঙ্গে। শেষ ষোলোয় দেখা হতে পারে বার্টির সঙ্গে তার।