খেলাধুলা

আবারো জোকোভিচের ভিসা বাতিল

টিকা নেওয়ার যথার্থ প্রমাণ দিতে না পারায় অস্ট্রেলিয়ার সীমান্ত বাহিনী মেলবোর্ন বিমানবন্দরে আটকে দেয় বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জোকোভিচকে। অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পা রাখা এই টেনিস তারকাকে ৬ জানুয়ারি আটকের পর তার ভিসাও বাতিল করা হয়। পরের দিনই তাকে দেশে ফেরত পাঠানোর কথা থাকলেও আদালতের দ্বারস্থ হয়ে অস্ট্রেলিয়ায় থেকে যাওয়ার সুযোগ পান। আপিলের রায়ে ভিসা বাতিল প্রক্রিয়া বন্ধের নির্দেশ আসে। কিন্তু অস্ট্রেলিয়ান অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হক তার ক্ষমতাবলে শুক্রবার আবারো জোকোভিচের ভিসা বাতিল করলেন।

এই সিদ্ধান্ত অনুযায়ী আবারো জোকোভিচকে সার্বিয়াতে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করা যাবে এবং আগামী তিন বছর তিনি কোনো নতুন ভিসা করতে পারবেন না। অবশ্য ৩৪ বছর বয়সী সার্বিয়ান অস্ট্রেলিয়ায় থেকে যাওয়ার জন্য আবারো আইনি লড়াই শুরু করতে পারবেন।

জোকোভিচের থাকা নিয়ে অনিশ্চয়তার মধ্যেও তাকে রেখে ড্র করে অস্ট্রেলিয়ান ওপেনের আয়োজকরা। সোমবার শুরু হতে যাওয়া টুর্নামেন্টে শীর্ষ বাছাই হিসেবে তার খেলার কথা ছিল। কিন্তু আবারো তার প্রস্তুতিতে বড় ধাক্কা লাগল দেশটির সরকারি সিদ্ধান্তে।

অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হক বলেছেন, ‘আজ আমি আমার ক্ষমতার প্রয়োগ করলাম... স্বাস্থ্য ও সুশৃঙ্খলার জন্য নোভাক জোকোভিচের ভিসা বাতিল করতে, যেটা ছিল জনস্বার্থের জন্যও।’

প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, সতর্ক বিবেচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি এক বিবৃতিতে বলেন, ‘এই মহামারিতে অস্ট্রেলিয়ানরা অনেক ত্যাগ স্বীকার করেছে এবং তারা আশা করবে যে তাদের এই ত্যাগের সুফল সুরক্ষিত থাকবে।’

শনিবার সকালে মেলবোর্নে অভিবাসন কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন জোকোভিচ। এখন যেখানে আছেন তিনি, সেখানে শুক্রবার রাতে থাকার অনুমতি পাবেন। কিছু অস্ট্রেলিয়ান মিডিয়ার গুঞ্জন, তাকে ফের ডিটেনশন হোটেলে নেওয়া হবে।