খেলাধুলা

বাংলাদেশ ছেড়ে ইয়র্কশায়ারের কোচ গিবসন

বাংলাদেশ জাতীয় দলের বোলিং কোচ হিসেবে ওটিস গিবসনের সঙ্গে নতুন চুক্তি করেনি বিসিবি। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই পেসার বোর্ডের কাছ থেকে ইতিবাচক সাড়া না পাওয়ায় পদত্যাগ করেন। সঙ্গে সঙ্গে তাকে বোলিং কোচ হিসেবে নিয়োগ দেয় পিএসএল ক্লাব মুলতান সুলতান্স। খণ্ডকালীন চাকরি ছিল এটি, তবে স্থায়ীভাবে কাজও পেয়ে গেলেন গিবসন। কাউন্টি ক্লাব ইয়র্কশায়ার তিন বছরের জন্য তাকে প্রধান কোচ হিসেবে নিযুক্ত করেছে।

আজিম রফিককে নিয়ে বর্ণবাদী বিতর্কে গত মাসে বরখাস্ত হওয়া এন্ড্রু গেলের স্থলাভিষিক্ত হবেন ইংল্যান্ডের সাবেক বোলিং কোচ গিবসন। তবে এখনই দায়িত্ব নিতে হচ্ছে না তাকে। পিএসএলের আসন্ন আসর শেষ হবে ফেব্রুয়ারিতে। তারপরই ইয়র্কশায়ারের নতুন ডিরেক্টর অব ক্রিকেট ড্যারেন গফের সঙ্গে দেখা করে আনুষ্ঠানিক দায়িত্ব নিবেন ৫২ বছর বয়সী এই কোচ।

বর্ণবাদের বিতর্কের মাঝেই ইয়র্কশায়ারের প্রথম কৃষ্ণাঙ্গ প্রধান কোচ হতে চলেছেন গিবসন। নিয়োগ চূড়ান্ত হওয়ার পর তিনি বলেছেন, ‘আমি সত্যিই সম্মানিত ও উত্তেজিত। ইংলিশ কাউন্টি ক্রিকেটে এটি অন্যতম সম্মানজনক ভূমিকা এবং প্রতিভাবান খেলোয়াড়দের নিয়ে ক্লাবকে এগিয়ে নিতে আমি সত্যিই অধীর অপেক্ষায়।’

বার্বাডোজে জন্ম নেওয়া অলরাউন্ডার গিবসনের ১৭ বছরের লম্বা ক্রিকেট ক্যারিয়ার। যদিও জাতীয় দলের হয়ে চার বছরে মাত্র দুটি টেস্ট ও ১৫ ওয়ানডে খেলেছেন। প্রথম শ্রেণি ও লিস্ট ‘এ’ ক্রিকেটে সব মিলিয়ে তার দখলে এক হাজারের বেশি উইকেট।

ক্রিকেট ক্যারিয়ার শেষে হাইপ্রোফাইল কোচ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন গিবসন। ২০১০ থেকে ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচ ছিলেন। ইংল্যান্ডের কোচিং স্টাফে যুক্ত হয়ে দুটি অ্যাশেজ জয়ের কীর্তিও তার। ২০২০ সালের জানুয়ারিতে বাংলাদেশের ব্যাকরুম স্টাফে যোগ দেন গিবসন।