খেলাধুলা

মারের দুর্দান্ত প্রত্যাবর্তন থামল দ্বিতীয় রাউন্ডেই

ক্যারিয়ার বাঁচানো অস্ত্রোপচারের পর মেটাল হিপ নিয়ে কোর্টে দুর্দান্ত প্রত্যাবর্তন হয়েছিল প্রথম রাউন্ডে। পাঁচ সেটের মহাকাব্যিক লড়াইয়ে ২০১৭ সালের পর অস্ট্রেলিয়ান ওপেনে প্রথম জয় পান অ্যান্ডি মারে। প্রায় চার ঘণ্টার লড়াইয়ে ২১তম বাছাই নিকোলোজ বাসিলাশভিলিকে হারিয়ে যে দারুণ কিছুর আভাস দিয়েছিলেন, তার সমাধি হলো দ্বিতীয় রাউন্ডেই।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) অসহায় আত্মসমর্পণ করলেন মারে। ব্রিটেনের সাবেক এক নম্বর হেরে গেছেন জাপানের কোয়ালিফায়ার তারো দানিয়েলের কাছে। জন কেইন এরেনায় ১২০ নম্বর র‌্যাংকিংধারীর কাছে ৬-৪, ৬-৪, ৬-৪ গেমে হেরে গেছেন তিনি।

২৮ বছর বয়সী দানিয়েলের মতো এত নিচু র‌্যাংকিংধারীর কাছে আগে কখনো গ্র্যান্ড স্ল্যাম ম্যাচে হারেননি মারে। ক্যারিয়ারে প্রথমবার কোনো মেজর টুর্নামেন্টের তৃতীয় রাউন্ডে এই জাপানি বাছাই। ১১৩ নম্বর র‌্যাংকিংধারী মারের বিদায়ে পুরুষ এককে শুধুমাত্র ড্যান ইভান্স টিকে রইলেন চলতি অস্ট্রেলিয়ান ওপেনে।

ব্যাকহ্যান্ড ভলিতে প্রথম ম্যাচ পয়েন্টে জয় নিশ্চিত করেন দানিয়েল। মারে বিষণ্ন হৃদয়ে মাথা নেড়ে হতাশা প্রকাশ করেন। পরে মেলবোর্ন পার্কের দর্শকদের ধন্যবাদ জানান থাম্বস আপ দেখিয়ে।

দানিয়েল ম্যাচ শেষে তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘এই ধরনের বড় ম্যাচ জেতা অবিশ্বাস্য। আমার কাছ থেকে এটি ছিল অসাধারণ পর্যায়। তৃতীয় সেটে তো স্নায়ুচাপে পড়ে গিয়েছিলাম। সবাই বলছিল যে আমি খেলতে যাচ্ছি মারের বিপক্ষে, কিন্তু আমি এই ম্যাচকে আর আট-দশটা ম্যাচের মতোই দেখার চেষ্টা করেছিলাম।’