খেলাধুলা

বিবিএলে খেলার অনুমতি পাননি স্মিথ

নিউ জিল্যান্ডের অস্ট্রেলিয়া সফর বাতিল হওয়ায় চলমান বিগ ব্যাশ লিগে (বিবিএল) সিডনি সিক্সার্সের হয়ে পার্থ স্কর্চার্সের বিপক্ষে কোয়ালিফায়ার খেলার ইচ্ছা জানিয়ে আবেদন করেছিলেন স্টিভ স্মিথ। কিন্তু তা প্রত্যাখ্যান করা হয়েছে।

করোনায় জর্জরিত দলে খেলোয়াড় স্থলাভিষিক্তের জন্য সপ্তাহখানেক আগে ক্রিকেট অস্ট্রেলিয়া নতুন নিয়ম চালু করে, যার কারণে স্মিথের আবেদন প্রত্যাখ্যাত হলো। লোকাল রিপ্লেসমেন্ট প্লেয়ার পুল (এলআরপি) অনুযায়ী ফ্র্যাঞ্চাইজিগুলোকে যে কোনো খেলোয়াড়ের স্থলাভিষিক্তের অনুমোদন দেওয়া হয়।

কিন্তু স্মিথ এলআরপির অংশ ছিলেন না। তাই অন্য রাজ্যের ফ্র্যাঞ্চাইজিগুলো তার অংশগ্রহণে আপত্তি জানায়। ক্রিকেট অস্ট্রেলিয়া শুক্রবার এক বিবৃতি দেয়, ‘কেন্দ্রীয় এলআরপি পুল তৈরির পর সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে ক্লাবগুলো মৌসুমের বাকি সময়ের জন্য এলআরপির চুক্তিবদ্ধ খেলোয়াড়ের বাইরে পুল থেকে আর কাউকে নিতে পারবে না। অনুরোধ (স্মিথের) প্রত্যাখ্যান করা হয়েছে... উল্লেখযোগ্য যে আন্তর্জাতিক ক্রিকেটে ব্যস্ত থাকা যে খেলোয়াড়রা বিবিএলে ফিরেছেন, তারা প্রতিযোগিতায় ক্লাবগুলোর রিটেনশন তালিকায় ছিলেন।’

অস্ট্রেলিয়ার দুই তারকা নাথান লিয়ন ও ট্র্যাভিস হেড তাদের ফ্র্যাঞ্চাইজির হয়ে বিবিএলে ফিরেছেন। এই মৌসুমের জন্য চুক্তিবদ্ধ ছিলেন তারা।