খেলাধুলা

অভিষেকেই ব্যাট হাতে বিশ্বরেকর্ড গড়লেন সাকিবুল

ভারতের বিহার রাজ্যের তরুণ ক্রিকেটার সাকিবুল গনি। বৃহস্পতিবার রঞ্জি ট্রফিতে তার অভিষেক হয় মিজোরামের বিপক্ষে। কলকাতায় প্রথম শ্রেণির এই ম্যাচে মাঠে নেমে ব্যাট হাতে ৩৪১ রানের অনবদ্য ইনিংস খেলে গড়েছেন বিশ্বরেকর্ড। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে এই নজির গড়েন ২২ বছর বয়সী সাকিবুল৷ শুধু তাই নয়, রঞ্জি ট্রফিতে অভিষেকে সবচেয়ে বেশি রান করা ক্রিকেটারও হয়েছেন তিনি।

সাকিবুল ৪০৫ বল খেলে ৫৬টি চার ও ২ ছক্কার সাহায্যে ৩৪১ রানের ইনিংসটি খেলেন এবং বিশ্বরেকর্ড গড়েন।

সাকিবুলের আগে ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ম্যাচে সবচেয়ে বেশি রান করার রেকর্ড ছিল মধ্যপ্রদেশের অজয় রোহরার৷ তিনি ২০১৮-১৯ মৌসুমে রঞ্জি ট্রফিতে হায়দরাবাদের বিপক্ষে ২৬৭ রানের ইনিংস খেলে রেকর্ড গড়েছিলেন। সেটাকে টপকে সাকিবুল ৩৪১ রানের ইনিংস খেলে নতুন নজির স্থাপন করলেন।

বৃহস্পতিবার কলকাতার জাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের দ্বিতীয় মাঠে মিজোরামের বিপক্ষে টস জিতে বিহার আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। তবে শুরুটা ভালো হয়নি তাদের৷ ৭১ রান তুলতেই তারা হারিয়ে বসে মধ্যে ৩ উইকেট। তিন উইকেট হারানোর পর মাঠে নামেন সাকিবুল গনি৷ থিতু হয়ে প্রতিরোধ গড়েন। এরপর ঘুরিয়ে দেন ম্যাচের মোড়৷ সতীর্থ বাবুল কুমারকে সঙ্গে নিয়ে মিজোরাম বোলারদের দিশেহারা করে ফেলেন। প্রতিপক্ষের বোলারদের ব্যর্থ করে দিয়ে সেঞ্চুরি তুলে নেন। এরপর তোলেন ডাবল সেঞ্চুরি। শেষ পর্যন্ত ৩০০ রান তুলে গড়ে ফেলেন বিশ্বরেকর্ড। দলীয় ৬০৯ রানের মাথায় ৩৪১ রান করে আউট হন তিনি। বাবুল কুমারের সঙ্গে পঞ্চম উইকেটে তুলে আসেন ৫৩৮ রান।

সাকিবুল আউট হলেও বাবুলকে আউট করতে পারেনি মিজোরামের বোলাররা। তিনি ৩৯৮ বলে ২৭টি চার ও ১ ছক্কায় ২২৯ রানে অপরাজিত থাকেন। তার ও সাকিবুলের ব্যাটে ভর করে ১৫৯.৪ ওভারে ৫ উইকেট হারিয়ে ৬৮৬ রান তুলে ইনিংস ঘোষণা করে বিহার।

জবাবে শুক্রবার বিকেলে ব্যাট করতে নেমে ১৮ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ৪০ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে মিজোরাম। বিহারের চেয়ে এখনো তারা পিছিয়ে আছে ৬৪৬ রানে।