খেলাধুলা

নেইমার-দানি আলভেসকে রেখে ব্রাজিলের দল ঘোষণা

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ২৪ মার্চ মারাকানা স্টেডিয়ামে চিলির মুখোমুখি হবে ব্রাজিল। এরপর ২৯ মার্চ বলিভিয়ায় খেলবে সেলেকাওরা।

এই দুই ম্যাচকে সামনে রেখে ব্রাজিলের স্থানীয় সময় শুক্রবার দল ঘোষণা করেছেন কোচ তিতে। দলে রেখেছেন ইনজুরি কাটিয়ে ফেরা নেইমার দ্য সিলভা জুনিয়রকে। আছেন ৩৮ বছর বয়সী দানি আলভেসও।

হাঁটুর ইনজুরির কারণে ব্রাজিলের সবশেষ দুটি বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে খেলতে পারেননি নেইমার। ইনজুরি থেকে সেরে উঠে তিনি প্যারিস সেন্ত জার্মেইর (পিএসজি) হয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ফিরতি লেগে খেলেছেন রিয়ালের বিপক্ষে। যদিও তার ফেরাটা সুখকর হয়নি। ভালো খেলেও রিয়ালের বিপক্ষে তারা হেরে গেছে ৩-২ ব্যবধানে।

নেইমার দ্বিতীয়ার্ধে নিজের ছায়া হয়ে থাকলেও তার পক্ষ নিয়েছেন কোচ তিতে। দল ঘোষণার সময় তিনি বলেছেন, ‘তার অসাধারণ দক্ষতা রয়েছে। কিন্তু সে কেবলই ইনজুরি থেকে সেরে উঠেছে। সে তার সেরা ফর্মে ফেরার চেষ্টায় আছে।’

নেইমারের সঙ্গে ব্রাজিলের আক্রমণভাগে থাকবেন রিয়ালের তারকা ভিনিসিউস জুনিয়র। তিতের দলে আরও জায়গা পেয়েছেন আর্সেনাল ফরোয়ার্ড গ্যাব্রিয়েল মার্তিনেলি ও জুভেন্টাস মিডফিল্ডার আর্থুর। দলে আছেন এভারটন স্ট্রাইকার রিকারলিসনও।

দল থেকে বাদ পড়েছেন ম্যানচেস্টার সিটির গ্যাব্রিয়েল জেসাস ও ফ্লেমেঙ্গোর গাবিগল।

ব্রাজিলের অবশ্য কাতার বিশ্বকাপ নিশ্চিত হয়েছে সেই নভেম্বরেই। এখন এই ম্যাচগুলো তাদের জন্য কেবলই আনুষ্ঠানিকতা। ৩৯ পয়েন্ট নিয়ে ব্রাজিল দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে। ৩৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আর্জেন্টিনা।

ব্রাজিল দল: গোলরক্ষক: অ্যালিসন, এন্ডারসন, উইভারটন।

ডিফেন্ডার: দানি আলভেস, দানিলো, আলেক্স টেলাস, গুইলহেরমে আরানা, এদার মিলিতাও, গ্যাব্রিয়েল মাগালহায়েস, মাইরকুইনহোস ও থিয়াগো সিলভা।

মিডফিল্ডার: কামেসিরো, ব্রুনো গুইমারায়েস, আর্থুর, ফাবিনহো, ফ্রেড, লুকাস পাকুয়েতা ও ফিলিপে কৌতিনহো।

ফরোয়ার্ড: অ্যান্থনি, গ্যাব্রিয়েল মার্তিনেলি, নেইমার, ভিনিসিউস জুনিয়র, রাফিনহা, রিকারলিসন ও রদ্রিগো।