খেলাধুলা

ফ্রাঙ্কফুর্টে গোল করে হার এড়ালো বার্সেলোনা

কোচ জাভি হার্নান্দেজ এমন কিছুর জন্য প্রস্তুত ছিলেন। প্রথমবার বার্সেলোনার সঙ্গে ফ্রাঙ্কফুর্ট যাওয়ার আগে সতর্কবার্তা দিয়েছিলেন। খুব চ্যালেঞ্জিং হবে ম্যাচটা, এমন ইঙ্গিত দেন তিনি। সত্যিই তাই হলো, এইন্ত্রাখত ফ্রাঙ্কফুর্টের মাঠে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ড্র করে মাঠ ছাড়ল কাতালান জায়ান্টরা।

বৃহস্পতিবার রাতে ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ১-১ গোলে ড্র করেছে বার্সেলোনা। প্রথমার্ধে আধিপত্য বিস্তার করে খেললেও স্বাগতিক গোলকিপার কেভিন ট্র্যাপ বড় বাধা হয়ে দাঁড়ান।

ফেরান তোরেসের শট গোলবারের উপর দিয়ে বাইরে পাঠান ট্র্যাপ। ফের পিয়েরে এমেরিক অবেমেয়াংকে রুখে দেন তিনি। বিরতির ঠিক আগে বিপদে পড়েছিল বার্সা রেফারির পেনাল্টির সিদ্ধান্তে। রাফায়েল সান্তোস বোরেকে ফেলে দেন সার্জিও বুশকেটস, ভিএআর রিভিউয়ে প্রথমে নেওয়া পেনাল্টি প্রত্যাহার করেন রেফারি।

এইন্ত্রাখত বিরতির পর চতুর্থ মিনিটে এগিয়ে যায়। কর্নার থেকে বার্সার রক্ষণভাগ বল বিপদমুক্ত করতে পারেনি। বক্সের বাইরে থেকে বল নিয়ন্ত্রণে নিয়ে দুর্দান্ত শটে স্বাগতিকদের এগিয়ে দেন আনসগার কেনাউফ।

বার্সা গোল শোধ দেয় ৬৬ মিনিটে। জাভি দুটি পরিবর্তন আনেন দলে, তার মধ্যে বদলি নামা ফ্রেঙ্কি ডি ইয়াং সমতাসূচক গোল করান তোরেসকে দিয়ে।

তারপরও ফ্রাঙ্কফুর্ট জয়ের জন্য মরিয়া হয়ে গোল খুঁজতে থাকে। তাদের সেই প্রচেষ্টায় ধাক্কা লাগে ৭৮ মিনিটে। পেদ্রিকে কঠিন চ্যালেঞ্জ করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন টুটা। ১০ জনের দল নিয়ে আর পেরে ওঠেনি জার্মানরা।

আগামী ১৪ এপ্রিল ন্যু ক্যাম্পে হবে দ্বিতীয় লেগ। ঘরের দর্শকদের পাশে পাওয়ার শক্তি কাজে লাগিয়ে হয়তো সেমিফাইনালের স্বপ্ন দেখতে শুরু করেছে বার্সেলোনা।