খেলাধুলা

পুরনো বিতর্ক উস্কে দিলেন যুবরাজ সিং

ঘটনাটা ২০০৪ সালের। পাকিস্তানের বিপক্ষে মুলতান টেস্টের দ্বিতীয় দিনে শচীন টেন্ডুলকার ১৯৪ রানে অপরাজিত। ঠিক সেই সময়ে অধিনায়ক রাহুল দ্রাবিড় ইনিংস ঘোষণা করেন। বিষয়টি নিয়ে সে সময় কম বিতর্ক হয়নি। অনেকেই দ্রাবিড়ের সিদ্ধান্তের সমালোচনা করে বলেছিলেন শচীনকে ডাবল সেঞ্চুরি করতে দেওয়া উচিত ছিল।

শুক্রবার সেই পুরনো বিতর্ক আবার উস্কে দেন মুলতান টেস্টে শচীনের সঙ্গে অর্ধশত রান করে অপরাজিত থাকা যুবরাজ সিং। তিনি জানান, শচীনকে সেদিন ২০০ করতে দেওয়া উচিত ছিল।

যুবরাজ বলেছেন, ‘আমাদের কাছে বার্তা পাঠানো হয়েছিল দ্রুত রান তোলার। কারণ, ইনিংস ঘোষণা করা হবে। ওই সময়ে আর দুই ওভার খেললেই হয়তো শচীন ৬ রান করে ফেলতেন। তবে ওটা যদি তৃতীয় বা চতুর্থ দিনের খেলা হতো তাহলে ভিন্ন ব্যাপার ছিল। সেদিন আমরা ৮–১০ ওভার বল করেছিলাম। আমার মনে হয় শচীনকে ডাবল সেঞ্চুরি করতে দেওয়া উচিত ছিল।’

অবশ্য মুলতানের ওই টেস্ট ভারত ইনিংস ব্যবধানে জিতেছিল। ৬ উইকেট হারিয়ে ভারতের করা ৬৭৫ রানের জবাবে পাকিস্তান প্রথম ইনিংসে ৪০৭ ও দ্বিতীয় ইনিংসে ২১৬ রানে অলআউট হয়।

ওই সিরিজে যুবরাজ একটি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরিতে মোট ২৩০ রান করেছিলেন। তবে মারকুটে এই ব্যাটসম্যাদের টেস্ট ক্যারিয়ার খুব একটা লম্বা হয়নি। বিষয়টি নিয়ে আক্ষেপ করে তিনি বলেন, ‘সৌরভ গাঙ্গুলি অবসর নেওয়ার পর আমি টেস্ট খেলার সুযোগ পাই। কিন্তু সেই সময় আমার ক্যান্সার ধরা পরে। আমার দুর্ভাগ্য। চেয়েছিলাম ১০০ টেস্ট খেলতে, জোরে বোলারদের বিরুদ্ধে খেলতে, দুদিন ধরে ব্যাট করতে। নিজের সবটুকু দিয়েছিলাম, কিন্তু তা যথেষ্ট ছিল না।’