খেলাধুলা

আকমলের করা ম্যাচ পাতানোর অভিযোগ থেকে মনসুরের নিষ্কৃতি

ম্যাচ পাতানোর অভিযোগ থেকে সাবেক পাকিস্তানি ক্রিকেটারকে নিষ্কৃতি

২০১৯ সালে উমর আকমলের অভিযোগের ভিত্তিতে করা তদন্ত শেষে দুর্নীতির অভিযোগ থেকে সাবেক পাকিস্তানি ব্যাটসম্যান মনসুর আখতারকে নিষ্কৃতি দিয়েছে আইসিসি। আকমল অভিযোগ করেছিলেন, ওই বছর কানাডায় অনুষ্ঠিত গ্লোবাল টি-টোয়েন্টি চলাকালে তাকে ম্যাচ পাতানোর প্রস্তাব দিয়েছিলেন মনসুর।

বিষয়টি নিয়ে পিসিবির দুর্নীতিবিরোধী ইউনিট ও ইভেন্ট আয়োজকের কাছে রিপোর্ট করেছিলেন আকমল। ওই সময় তিনি উইনিপেগ হকসের হয়ে খেলছিলেন, যার টিম ম্যানেজমেন্টের সদস্য ছিলেন মনসুর।

৬৪ বছর বয়সী সাবেক ক্রিকেটারকে পাঠানো চিঠিতে আইসিসি দুর্নীতিবিরোধী ইউনিটের সিনিয়র ম্যানেজার স্টিভ রিচার্ডসন পরিষ্কার জানিয়ে দেন, তার বিরুদ্ধে ম্যাচ পাতানোর কোনো অভিযোগ আরোপ করা হচ্ছে না।

চিঠিতে বলা হয়েছে, ‘২০১৯ সালের অক্টোবরে একজন খেলোয়াড়কে প্রস্তাব দেওয়ার অভিযোগের তদন্ত শেষে তার ফলাফল সম্পর্কে জানাতে আমি আপনাকে লিখছি। এই খবর হোয়াটসঅ্যাপের মাধ্যমে আগেই আপনাকে জানানো হয়েছে। তদন্ত শেষ হয়ে গেছে এবং আইসিসি আপনার বিরুদ্ধে কোনো অভিযোগ আরোপ করছে না। অনেক বিষয় বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাই হোক ফের যদি কোনো সময় আরো প্রমাণ নজরে আসে তাহলে আইসিসি আবার তদন্ত শুরু করার অধিকার রাখে। তদন্তে আপনার সহযোগিতার জন্য আমরা আপনাকে ধন্যবাদ জানাতে চাই।’

১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত মনসুর পাকিস্তানের হয়ে ১৯ টেস্ট ও ৪১ ওয়ানডে খেলেছিলেন।