খেলাধুলা

৪২ বছর পর ইউরোপিয়ান শিরোপা জিতলো ফ্রাঙ্কফুর্ট

উয়েফা ইউরোপা লিগে চ্যাম্পিয়ন হয়েছে জার্মানির ক্লাব এইনট্রাক্ট ফ্রাঙ্কফুর্ট। বুধবার দিবাগত রাতে স্পেনের রামোন সানচেজ পিজুয়ান স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে রেঞ্জার্সকে হারিয়ে শিরোপা জিতে নেয় তারা।

এর আগে ১৯৮০ সালে সবশেষ তারা ইউরোপা লিগের শিরোপা জিতেছিল। ৪২ বছর পর আবার জিতলো। ইউরোপা লিগের শিরোপা জেতায় উয়েফা চ্যাম্পিয়নস লিগের পরবর্তী মৌসুমে খেলার সুযোগ পেলো ফ্রাঙ্কফুর্ট। যদিও জার্মান বুন্দেস লিগার পয়েন্ট টেবিলে তারা অবস্থান করছে ১১তম স্থানে।

অবশ্য হাড্ডাহাড্ডি লড়াইয়ের ফাইনালে প্রথমার্ধে গোলের দেখা পায়নি কোনো দল। তবে বিরতির পর ৫৭ মিনিটে এগিয়ে যায় রেঞ্জার্স। এ সময় জোয়ে আরিবো গোল করে এগিয়ে নেন দলকে। তবে বেশিক্ষণ তারা এগিয়ে থাকতে পারেনি। ৬৯ মিনিটে ফ্রাঙ্কফুর্টের রাফায়েল বোরি গোল করে সমতা ফেরান। এই সমতা নিয়েই শেষ হয় নির্ধারিত ৯০ মিনিটের খেলা।

এরপর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও ভাঙে না সমতা। শেষ পর্যন্ত ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানেও চলে লড়াই। তবে ফ্রাঙ্কফুর্ট ৫টি শট থেকেই গোল আদায় করে। অন্যদিকে তাদের গোলরক্ষক কেভিন ট্রাপ রুখে দেন রেঞ্জার্সের অ্যারন রামসির নেওয়া শট। তাতে ৫-৪ ব্যবধানে জয় নিশ্চিত হয় জার্মান ক্লাবটির। ৪২ বছর পর জিতে নেয় ইউরোপিয়ান শিরোপা। নিশ্চিত করে চ্যাম্পিয়নস লিগের পরবর্তী আসরে খেলা।