খেলাধুলা

৬১ বছর পর ইউরোপিয়ান শিরোপা জিতলো রোমা

উয়েফা আয়োজিত উয়েফা ইউরোপা কনফারেন্স লিগের প্রথম আসরের শিরোপা জিতেছে এএস রোমা। বুধবার (২৫ মে) দিবাগত রাতে আলবেনিয়ার তিরানা শহরের এয়ার আলবানিয়া স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে নেদারল্যান্ডসের ক্লাব ফেইয়েনুর্ড রটারডামকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতে নেয় ইতালির ক্লাবটি।

যা ৬১ বছর পর রোমার ইউরোপিয়ান শিরোপা জয়। এর আগে সবশেষ ১৯৬১ সালে ফেয়ার্স কাপের শিরোপা জিতেছিল তারা। শুধু তাই নয়, রোমার কোচ হোসে মরিনহোও এই শিরোপা জিতে অনন্য মর্যাদা অর্জন করেছেন। তিনিই একমাত্র কোচ যিনি চারটি ভিন্ন ভিন্ন ক্লাবের হয়ে ইউরোপিয়ান শিরোপা জেতার নজির স্থাপন করেছেন।

ফাইনালে ফেইয়েনুর্ড রটারডামের বিপক্ষে ম্যাচের ৩২ মিনিটে এগিয়ে যায় রোমা। এ সময় জিয়ানলুকা মানচিনি মাঝ মাঠের একটু সামনে থেকে ক্রসে বল বাড়িয়ে দেন ফেইয়েনুর্ডের বক্সের মধ্যে। সেখানে বলটি বুকে রিসিভ করেন নিকোলো জানিওলো। তাকে বল পেতে দেখেই সামনে এগিয়ে আসেন ফেইয়েনুর্ডের গোলরক্ষক জাস্টিন বিজলো। তাকে পরাস্ত করে বাম পায়ের আলতো টোকায় বল জালে জড়ান জানিওলো।

বাকি সময়ে অবশ্য এই গোলটি আর শোধ দিতে পারেনি ফেইয়েনুর্ড। তাতে জানিওলোর গোলে ৬১ বছর পর ইউরোপিয়ান শিরোপা জয় নিশ্চিত হয় রোমার। অন্যদিকে প্রথম আসরে রানার্স-আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় ডাচ ক্লাবটিকে।