খেলাধুলা

ফরাসি ক্রীড়ামন্ত্রীকে ক্ষমা চাইতে বললো লিভারপুল

চ্যাম্পিয়নস লিগ ফাইনালে স্টেডিয়ামের বাইরে গোলযোগের কারণে লিভারপুল ভক্তদের দায়ী করেছেন ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী। সোমবার তিনি দাবি করেন, প্যারিসে আগত নিজেদের সমর্থকদের সামাল দিতে ব্যর্থ হয়েছিল লিভারপুল। তারা জাল টিকিট কিংবা টিকিট ছাড়া মাঠে ঢুকে পড়ে। অ্যামিলি ওউডিয়া-কাস্তেরার এমন মন্তব্যের কারণে তাকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ ক্লাব।

স্তাদে দে ফ্রান্সে ফাইনাল শুরু হওয়া আধঘণ্টারও বেশি সময় দেরিতে। স্টেডিয়ামে ঢুকতে থাকা সমর্থকদের সামলাতে হিমশিম খায় নিরাপত্তাকর্মীরা। এমনকি টিয়ার গ্যাসও ছোড়ার ঘটনা ঘটেছিল। এই ঘটনায় ফরাসি ক্রীড়ামন্ত্রী দুঃখ প্রকাশ করলেও এমন গোলযোগের জন্য লিভারপুল ভক্তদের দোষারোপ করেন।

দোষ ক্লাবের ঘাড়ে চাপানোয় ওউডিয়াকে ক্ষমা চাওয়ার দাবি করেছেন লিভারপুল চেয়ারম্যান টম ওয়ার্নার। ক্রীড়ামন্ত্রীর কাছে পাঠানো চিঠিতে তার এই মন্তব্যকে ‘দায়িত্বহীন, অপেশাদার ও সম্পূর্ণ অসম্মানজনক’ উল্লেখ করেছেন তিনি।

ওয়ার্নার বলেছেন, ‘উয়েফা চ্যাম্পিয়নস লিগ ফাইনাল বিশ্ব ক্রীড়ার অন্যতম সুন্দর প্রদর্শনী হওয়া উচিত, কিন্তু এটি হয়ে থাকলো সাম্প্রতিক স্মৃতিতে নিরাপত্তা ধসের সবচেয়ে বাজে ঘটনা।’

তিনি আরও বলেন, ‘যারা এই দুঃস্বপ্নের মধ্যে দিয়ে গেছে, সেই সব ভক্তদের পক্ষ থেকে আমি আপনাকে ক্ষমা চাওয়ার দাবি জানাচ্ছি এবং ফরাসি কর্তৃপক্ষ ও উয়েফা এই ঘটনার স্বচ্ছ ও স্বাধীন তদন্ত করার অনুমতি দেবে, এমন আশ্বাস চাই।’

ম্যাচ শেষে উয়েফা এই ঘটনার স্বাধীন তদন্ত কমিশন করেছে। ফরাসি মন্ত্রী জানালেন, ১০ দিনের মধ্যে তারা একটি রিপোর্ট জমা দেবে। লিভারপুলের সিইও বিলি হোগান এক সাক্ষাৎকারে জানান, তাদের সমর্থকদের পক্ষে থেকে আইনি পদক্ষেপ নেওয়ার ব্যাপারে পর্যালোচনা করা হচ্ছে।