খেলাধুলা

খোঁচাটা তামিম দিয়েই দিলেন!

টি-টোয়েন্টি থেকে ৬ মাসের স্বেচ্ছা বিরতির পরদিনই এই ফরম্যাটে সেঞ্চুরি হাঁকান তামিম ইকবাল। বিপিএলে চট্টগ্রামে তার ব‌্যাটে রাঙা হয় তিন অঙ্কের ম‌্যাজিকাল ফিগার। বিপিএল শেষে তার টি-টোয়েন্টিতে খেলা নিয়ে আর কথা হয়নি। সামনেই যখন টি-টোয়েন্টি বিশ্বকাপ তখন আলোচনায় উঠছে তার নাম।

তামিম ইকবাল কি এই ফরম্যাটে খেলবেন? প্রশ্নটা সরাসরি সংশ্লিষ্টরা কেউ তাকে করেননি। অথচ গণমাধ্যমে কিংবা আলোচনার টেবিলে ‘তামিম খেলবেন না’ বলে রব উঠেছে। রোববার এক অনুষ্ঠানে হাজির হয়েছিলেন তামিম। সেখানে টি-টোয়েন্টি ফরম্যাট নিয়ে প্রশ্ন করতেই তামিম খুনসুটিতে মেতে উঠলেন। তবে ওই খুনসুটির আড়ালে খোঁচাও দিতে পিছপা হননি ওয়ানডে অধিনায়ক, ‘টি-টোয়েন্টি নিয়ে যে পরিকল্পনা আমার, সেটা তো আমাকে তো বলার সুযোগই দেওয়া হয় না। হয় আপনারা বলে দেন, না হয় অন্য কেউ বলে দেয়। ওটাই চলতে থাকুক (হাসি)।’

তামিমের আঙুল বিসিবির দিকেই। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও স্বয়ং ইঙ্গিত দেন, এই সংস্করণে তামিমকে আবার পাওয়ার সম্ভাবনা কম। ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস সরাসরি না বললেও ধারণা দেন, তামিমকে পাওয়ার সম্ভাবনা নেই। বিসিবির নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু অবশ‌্য বলেছিলেন, ‘আমরা তামিমের সঙ্গে শিগগিরিই বসবো।’ অবশ‌্য তার এমন ঘোষণাও মাস দুয়েক আগের। এছাড়া এসব নিয়ে গণমাধ্যমে আলোচনা তো আছেই।

বাংলাদেশের হয়ে তামিম সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছেন ২০২০ সালের মার্চে, জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর টানা ১২ টি-টোয়েন্টি ম্যাচ না খেলায় গত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নেন। অনুশীলনের ঘাটতি এবং অন্যান্য পারিপার্শ্বিকতা মিলিয়ে তামিম সরে আসেন। তখন থেকেই গুঞ্জন ছড়াতে থাকে এই ফরম্যাট থেকে তামিম নিজেকে সরিয়ে নেবেন। সব মিলিয়ে বাংলাদেশের টি-টোয়েন্টিতে তামিম নেই ২৫ মাস। সব মিলিয়ে ৩০ ম‌্যাচ খেলা হয়নি তার।

তবে স্বেচ্ছা বিরতির ছয় মাস শেষ প্রায়। তামিম কি এ ফরম্যাটে আবারো ফিরবেন? প্রশ্নটা যখন তার কোর্টে তখন উত্তরটা বেশ গভীর, ‘এতোদিন ধরে আমি ক্রিকেট খেলি, আমি এটা ডিজার্ভ করি না যে আমি কী চিন্তা করি, না করি, এটা আমার মুখ থেকে শোনা…। হয় আপনারা কোনও ধারণা দিয়ে দেন, নয়তো অন্য কেউ এসে বলে দেয়। যখন বলেই দেয়, তখন আমার তো কিছু বলার নেই।’