খেলাধুলা

এজবাস্টন টেস্টে নেই রোহিত, ভারতের অধিনায়ক বুমরা

যশপ্রীত বুমরার কপাল বলা চলে। নিয়মিত সহঅধিনায়ক লোকেশ রাহুল ইনজুরিতে নেই। তাই ইংল্যান্ডে ‘পঞ্চম টেস্ট’ ম্যাচে তিনি পান ভারপ্রাপ্ত সহঅধিনায়কের দায়িত্ব। তারপর নিয়মিত অধিনায়ক রোহিত শর্মাও করোনায় আক্রান্ত হলেন। তাতে করে টেস্ট দলের নেতৃত্বও পেয়ে গেলেন এই পেসার।

কপিল দেবের পর ৩৫ বছরে প্রথম পেসার হিসেবে টেস্ট ক্রিকেটে ভারতকে নেতৃত্ব দিতে যাচ্ছেন বুমরা। দ্বিতীয়বার করোনাভাইরাস পজিটিভ হওয়ায় ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টন টেস্ট থেকে রোহিত ছিটকে গেছেন, তার অনুপস্থিতিতে সিরিজ নির্ধারণী ম্যাচের অধিনায়ক হলেন বুমরা।

লিস্টারশায়ারে ভারতের ওয়ার্মআপ ম্যাচ চলাকালে করোনা পজিটিভ হন রোহিত। প্রথম ইনিংসে ২৫ রান করেন তিনি, কিন্তু অসুস্থ হওয়ায় দ্বিতীয় ইনিংসে আর ব্যাট করতে পারেননি।

বুধবার বার্মিংহ্যামের এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে ভারতীয় দল অনুশীলন করে। অনুশীলনে ছিলেন না রোহিত। তার অনুপস্থিতি কৌতূহলী করে তুলেছিল। পরে বিসিসিআইর এক অফিসিয়াল নাম প্রকাশ না করার শর্তে পিটিআইকে বলেন, ‘রোহিত ১ জুলাইয়ের এই টেস্ট ম্যাচ থেকে বাদ পড়েছেন। তার আরটি-পিসিআর টেস্টে আবার পজিটিভ এসেছে। এখনও আইসোলেশনে তিনি। লোকেশ রাহুলের অনুপস্থিতিতে সহঅধিনায়কের দায়িত্ব পাওয়া যশপ্রীত বুমরা দলকে নেতৃত্ব দেবেন।’

বুমরা ভারতের লঙ্গার ভার্সনের ক্রিকেটে ৩৬তম অধিনায়ক হতে যাচ্ছেন। গুজরাটের এই পেসার ২৯ টেস্ট খেলে নেন ১২৩ উইকেট। শুভমান গিলের সঙ্গে ওপেনিংয়ে দেখা যেতে পারে হানুমা বিহারি কিংবা চেতেশ্বর পুজারাকে। পাঁচ ম্যাচের সিরিজে চার টেস্ট শেষে ২-১ এ এগিয়ে ভারত।