খেলাধুলা

টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের ফাইনালে জিম্বাবুয়ে

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের ফাইনালে উঠেছে জিম্বাবুয়ে। শুক্রবার প্রথম সেমিফাইনালে পাপুয়া নিউগিনিকে ২৭ রানে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে তারা।

ফাইনালে রোববার নেদারল্যান্ডসের মুখোমুখি হবে জিম্বাবুয়ে। দ্বিতীয় সেমিফাইনালে নেদারল্যান্ডস ৭ উইকেটে হারিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রকে। আগে ব্যাট করতে নামা যুক্তরাষ্ট্রকে ১৯.৪ ওভারে ১৩৮ রানে অলআউট করে ডাচরা। এরপর বাস দে লিদের অপরাজিত ৯১ রানের ইনিংসে ভর করে ১৯ ওভারে ৩ উইকেট হারিয়ে জিতে যায় তারা। জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলবে।

এদিন বুলাওয়েতে টস জিতে জিম্বাবুয়ে আগে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৯৯ রান সংগ্রহ করে। জবাবে ৮ উইকেট হারিয়ে ১৭২ রানের বেশি করতে পারেনি পাপুয়া নিউগিনি।

১৯৯ রান তাড়া করতে নেমে ৩৪ রানেই ৩ উইকেট হারিয়ে কিছুটা ব্যাকফুটে চলে যায় নিউগিনি। কিন্তু এরপর চার্লেস আমিনি ও টনি উরার ব্যাটে আশা জাগে। আমিনি ৩১ রান করে ও টনি ৬৬ রান করে আউট হলে জয়ের বন্দর থেকে দূরে সরে যেতে থাকে তারা। শেষ পর্যন্ত ১৭২ রানের বেশি করতে পারেনি নিউগিনি।

জিম্বাবুয়ের ৮ জন খেলোয়াড় বল করেন। তাদের মধ্যে কেবল ব্লেসিং মুজারাবানি ২টি উইকেট নেন।

তার আগে জিম্বাবুয়ের হয়ে কেউ হাফ সেঞ্চুরি করতে নাম পারলেও প্রত্যেকেই রান পেয়েছিলেন। তার মধ্যে ওয়েসলি মাদভেরে ৫ চারে ৪২, অধিনায়ক ক্রেইগ আরভিন ৪ চার ও ১ ছক্কায় ৩৮, রেগিস চাকাবা ৫ চার ও ১ ছক্কায় ৩০, মিল্টন শুম্বা ১ চার ও ২ ছক্কায় অপরাজিত ২৯ রান করেন। এছাড়া সিকান্দার রাজা ও শন উইলিয়ামস ২২টি করে রান করেন।

বল হাতে পাপুয়া নিউগিনির সেসে বাউ ও চার্লেস আমিনি ২টি করে উইকেট নেন। ৬৬ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হন পাপুয়া নিউগিনির টনি উরা।