খেলাধুলা

ব্যালন ডি’অরের তালিকায় স্থান পাননি মেসি-নেইমার

ব্যালন ডি’অর-২০২২ এর জন্য ৩০ সদস্যের তালিকা প্রকাশিত হয়েছে। এই তালিকায় স্থান পাননি সাতবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসি। ২০০৫ সালের পর এই প্রথম ব্যালন ডি’অরের তালিকায় স্থান হলো না তার। তালিকায় জায়গা পাননি তার প্যারিস সেন্ত জার্মেই (পিএসজি) সতীর্থ নেইমার দ্য সিলভা জুনিয়রও। তবে আছেন কালিয়ান এমবাপে।

গেল মৌসুমে পিএসজির হয়ে মেসি ৩৪ ম্যাচে ১১ গোল করেছিলেন। অন্যদিকে ক্রিস্টিয়ানো রোনালদো ৩১ ম্যাচে ১৮ গোল করে স্থান পেয়েছেন তালিকায়। তালিকায় আছেন এবারের ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে থাকা করিম বেনজেমা। তিনি গেল মৌসুমে সব মিলিয়ে ৪৪ গোল করেছিলেন। রিয়ালকে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতানোর পাশাপাশি লা লিগার শিরোপাও জিতিয়েছিলেন। পাশাপাশি রিয়াল থেকে তালিকায় স্থান পেয়েছেন থিবাউট কোর্তোয়া, ভিনিসিউস জুনিয়র, কাসেমিরো ও লুকা মদ্রিচও।

তালিকায় আছেন লিভারপুলের হয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলা মোহাম্মদ সালাহ। তিনি গেল মৌসুমে যৌথভাবে ইংলিশ প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। সবচেয়ে বেশি গোলে সহায়তাকারীও ছিলেন। যদিও তার দল মাত্র ১ পয়েন্টের জন্য প্রিমিয়ার লিগের শিরোপা জিততে পারেনি।

তালিকায় আছেন তার লিভারপুল সতীর্থ ভার্জিল ফন দাইক, ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ড, লুইস দিয়াজ, ফাবিনহো ও দারউইন নুনেজ। আছেন লিভারপুল ছেড়ে বায়ার্নে যোগ দেওয়া সাদিও মানেও। বায়ার্ন ছেড়ে বার্সেলোনায় যোগ দেওয়া রবার্ত লেভানডোফস্কিও জায়গা পেয়েছেন তালিকায়।

আগামী ১৭ অক্টোবর প্যারিসে গালা অনুষ্ঠানের মধ্য দিয়ে ব্যালন ডি’অরের পুরস্কার দেওয়া হবে। তার আগে চলুন দেখে নেওয়া যাক ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা।

১. থিবাউট কোর্তোয়া (রিয়াল মাদ্রিদ) ২. মোহাম্মদ সালাহ (লিভারপুল) ৩. রাফায়েল লিয়াওঁ (এসি মিলান) ৪. ক্রিস্টোফার এনকুনকো (আরবি লাইপজিগ) ৫. জশুয়া কিমিচ (বায়ার্ন মিউনিখ) ৬. ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ড (লিভারপুল) ৭. ভিনিসিউস জুনিয়র (রিয়াল মাদ্রিদ) ৮. বার্নার্ডো সিলভা (ম্যানচেস্টার সিটি) ৯. লুইস দিয়াজ (লিভারপুল) ১০. রবার্তো লেভানডোফস্কি (বার্সেলোনা) ১১. রিয়াদ মাহরেজ (ম্যানচেস্টার সিটি) ১২. কাসেমিরো (রিয়াল মাদ্রিদ) ১৩. হিউং-মিন সং (টটেনহ্যাম) ১৪. ফাবিনহো (লিভারপুল) ১৫. করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ) ১৬. মাইক মাইগনান (এসি মিলান) ১৭. হ্যারি কেন (টটেনহ্যাম) ১৮. ডারউন নুনেজ (লিভারপুল) ১৯. ফিল ফোডেন (ম্যানচেস্টার সিটি) ২০. সাদিও মানে (বায়ার্ন মিউনিখ) ২১. সেবাস্তিয়ান হালের (বরুসিয়া ডর্টমুন্ড) ২২. লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ) ২৩. অ্যান্তোনিও রুদিগের (রিয়াল মাদ্রিদ) ২৪. ক্রিস্টিয়ানো রোনালদো (ম্যানচেস্টার ইউনাইটেড) ২৫. কেভিন ডি ব্রুইন (ম্যানচেস্টার সিটি) ২৬. ডুসান ভ্লাহোভিক (জুভেন্টাস) ২৭. ভার্জিল ফন দাইক (লিভারপুল) ২৮. জোয়াও ক্যান্সালো (ম্যানসিটি) ২৯. আর্লিং হালান্ড (ম্যানসিটি) ৩০. কালিয়ান এমবাপে (পিএসজি)।