খেলাধুলা

বিশ্বকাপের টিকিট সাইটে ইসরায়েল নয়, দেশের স্বীকৃতি পেলো ফিলিস্তিন

কাতারে হতে যাওয়া ফিফা বিশ্বকাপের ম্যাচ টিকিট ও হসপিটালিটি প্যাকেজের জন্য নির্বাচিত অফিসিয়াল ওয়েবসাইট ইসরায়েলের পরিবর্তে ফিলিস্তিনকে দেশ হিসেবে তালিকাভুক্ত করলো। স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা ও সৌদি গণমাধ্যম আরব নিউজ তাদের প্রতিবেদনে এই তথ্য জানায়।

যেসব ইসরায়েলি দোহায় ম্যাচ দেখার জন্য টিকিট বুক করতে ইচ্ছুক, তাদের ইসরায়েলের পরিবর্তে ফিলিস্তিন অঞ্চলকে নিজ দেশ হিসেবে বেছে নিতে হবে।

কাতার বিশ্বকাপের জন্য এশিয়া ও ওশেনিয়া অঞ্চলের দেশগুলোর টিকিট বিক্রির অনুমতি পেয়েছে উইন্টারহিল হসপিটালিটি কোম্পানি। ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফা জানায়, প্রথমে তালিকায় ‘অধিকৃত ফিলিস্তিন অঞ্চল’ থাকলেও পরে তা পাল্টে করা হয় ‘ফিলিস্তিন’।

আরব ফুটবল ভক্তরা সোশ্যাল মিডিয়ায় এই সিদ্ধান্ত নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। ইসরায়েলের পরিবর্তে ফিলিস্তিনকে দেশ হিসেবে তালিকাভুক্ত করাকে ‘সাহসী ও সঠিক পদক্ষেপ’ আখ্যা দিয়েছেন তারা। অনেকের মতে এটি ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসনের নীরব প্রতিবাদ হিসেবে দেখছেন। একটি টুইটে বলা হয়েছে, ‘বিশ্বকাপে দেশের তালিকা থেকে ইসরায়েলকে ছাঁটাই করায় কাতারকে ধন্যবাদ। কাতার সরকারকে স্যালুট।’

তালিকায় ইসরায়েলের নাম না থাকার বিষয়টি গত বুধবার সবার আগে তুলে ধরে ইসরায়েলি গণমাধ্যম।