খেলাধুলা

এক বছর টি-টোয়েন্টি না খেলা রিজওয়ান আমিরাতের অধিনায়ক

এশিয়া কাপ বাছাইপর্ব সামনে রেখে সংযুক্ত আরব আমিরাত টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক নির্বাচন করলো। ২০ ওভারের ক্রিকেটে চুন্দঙ্গাপয়িল রিজওয়ানকে নেতৃত্ব দিয়েছে এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি)। 

রিজওয়ানের কাছে দায়িত্ব বুঝিয়ে দেওয়া বাঁহাতি স্পিনার আহমেদ রাজা ওয়ানডেতে অধিনায়কত্ব চালিয়ে যাবেন।

রাজার কাছ থেকে দায়িত্ব পাওয়া রিজওয়ানের টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা মাত্র ৭ ম্যাচের। ১৬.৬৬ গড় ও ১০১.০১ স্ট্রাইক রেটে সর্বমোট রান ১০০। এমনকি তাদের শেষ ১০ টি-টোয়েন্টির একাদশেও ছিলেন না তিনি। ২০২১ সালের অক্টোবরে এই ফরম্যাটে শেষ ম্যাচ খেলেন রিজওয়ান।

আগামী ২০ থেকে ২৪ আগস্ট আল আমিরাতে হতে যাওয়া এশিয়া কাপ বাছাইপর্ব দিয়ে শুরু হচ্ছে রিজওয়ানের প্রথম অ্যাসাইনমেন্ট। এই প্রতিযোগিতায় তারা খেলবে কুয়েত, সিঙ্গাপুর ও হংকংয়ের বিপক্ষে। শীর্ষ দল মূল পর্বে যোগ দেবে ভারত ও পাকিস্তানের গ্রুপে। অন্য গ্রুপে খেলবে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান।

দুই ফরম্যাটের আলাদা অধিনায়ক ঘোষণার কারণ ব্যাখ্যা দিতে গিয়ে বোর্ড জানায়, প্রতি ফরম্যাটে শক্তিশালী নেতৃত্ব গড়ার লক্ষ্যেই এই সিদ্ধান্ত।

রাজা টি-টোয়েন্টিতে ছিলেন সবচেয়ে সফল অধিনায়ক। তার নেতৃত্বে দল ২৭ ম্যাচ খেলে জিতেছে ১৮টি। সম্প্রতি আমিরাত বাছাই জিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিশ্চিত করেছে তার অধিনায়কত্বে। ফাইনালে তারা হারায় আয়ারল্যান্ডকে।