খেলাধুলা

ডোমিঙ্গোর ভবিষ্যত নির্ধারণ সোমবার

এশিয়া কাপকে সামনে রেখে দলে পরিবর্তন আনতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাকিব আল হাসানকে অধিনায়ক করার পর কোচিং প্যানেলে শ্রীধরন শ্রীরামকে যুক্ত করছে বোর্ড। টি-টোয়েন্টি সংস্করণে শ্রীরাম টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করবেন।

শ্রীরামের নিয়োগ নিশ্চিতের পর আলোচনায় এখন প্রধান কোচ রাসেল ডোমিঙ্গোর ভবিষ্যত। তার দায়িত্ব কি থাকছে সেটি নিয়ে আছে অস্পটতা। বিসিবি সভাপতি শুক্রবার (১৯ আগস্ট) গুলশানের বাসভবনে গণমাধ্যমের মুখোমুখি হয়ে জানালেন সোমবার (২২ আগস্ট) ঠিক হবে ডোমিঙ্গোর ভবিষ্যত।

তাকে রাখা হবে কি না, সেটিও ঐ বৈঠকে চূড়ান্ত করার কথা বলেছেন নাজমুল হাসান, ‘এটা আমরা এখনো ঠিক করিনি। ২২ তারিখ সবার সঙ্গে বসা হবে। বসে আমরা সিদ্ধান্ত নেব। অনেক পরিবর্তনই আসবে। একটা-দুটি জিনিস নয়। আমরা রাসেল ডমিঙ্গোকে রেখেই পরিবর্তন করব নাকি না রেখে করব, এসব কিছু আমরা ২২ তারিখ সিদ্ধান্ত নেব। আমাদের সবার সঙ্গে বসব। তাদের কথা শুনব।’

তবে ডোমিঙ্গোকে নিয়ে বিকল্প চিন্তাও করে রেখেছে বোর্ড। তাকে ওয়ানডে ও টেস্ট সংস্করণের জন্য রাখা হতে পারে।

নাজমুল হাসান বলেন, ‘আমাদের এখন পর্যন্ত চিন্তাধারা হচ্ছে, ডমিঙ্গোর ওয়ানডে ও টেস্টে মনোযোগী হতে হবে। আমরা সবকিছু একটু আলাদা করতে চাচ্ছি। যে পরিমাণ খেলা, ডমিঙ্গোর পক্ষে এত কিছুতে মনোযোগ দেওয়া সম্ভব নয়। তার সঙ্গে আমাদের যে চুক্তি, অনেক সিরিজে সে যেতেই পারবে না। তার ছুটির একটা নির্দিষ্ট সময় আছে তো। বুঝতে হবে। এটা এত সহজ নয়।’

বাংলাদেসগ এমনিতেও টি-টোয়েন্টিতে দুর্বল। ২০২১ বিশ্বকাপে হয়েছে ভরাডুবি। সম্প্রতি হারতে হয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ। সবকিছু মিলিয়ে ডোমিঙ্গোর টি-টোয়েন্টি মানসিকতা নিয়েও রয়েছে প্রশ্ন।

বিসিবি সভাপতির ভাষ্য, ‘মানসিকতার একটা ব্যাপার আছে। টেস্ট ও ওয়ানডের সঙ্গে টি-টোয়েন্টির কোনো মিল নেই। এসব নিয়ে চিন্তাভাবনা করে আলাদা করার কথা ভাবছি।’

শুধু তাই নয়, প্রত্যেক সংস্করণের জন্য আলাদা কোচের কথাও ভাবছে বোর্ড। তবে তা নির্ভর করছে আসন্ন এশিয়া কাপ ও অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের ওপর।

‘যদি পারি আমরা কোচিং স্টাফও আলাদা করে দেব। আমরা এশিয়া কাপে দেখব, বিশ্বকাপে দেখব। এরপর একটা সিদ্ধান্ত নেব। তারপর শ্রীরামকে টি-টোয়েন্টিতে রেখে দেব নাকি অন্য কাউকে দেখব, এটা পারফরম্যান্সের ওপর নির্ভর করবে’-এভাবেই বলেছেন নাজমুল হাসান।

টি-টোয়েন্টিতে ভালো ফলের প্রত্যাশায় মরিয়া ক্রিকেট বোর্ড। বদল হলো অধিনায়ক, যুক্ত হলেন বিশেষজ্ঞ কোচ, এবার পারফরম্যান্সে পরিবর্তন আসবে তো?