খেলাধুলা

হারের পর ছেলেদের ‘ইন্টেট’ এবার মেয়েদের মুখে 

ইন্টেন্ট, ইন্টেন্ট, ইন্টেন্ট। ছেলেদের ক্রিকেটে ব্যর্থতার পর ইন্টেন্টের কথাই শুধু শোনা যেতো। কিন্তু কাজের কাজ কিছুই হতো না। সেই ইন্টেন্ট ঠিক রাখার কথা এবার শোনা যাচ্ছে মেয়েদের মুখে। ভারতের বিপক্ষে নারী এশিয়া কাপে বড় পরাজয়ের পর অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি তাই বললেন।

‘স্কিলের ঘাটতি না আমার কাছে মনে হয় ইন্টেন্টের একটা সমস্যা আছে। যেমন হচ্ছে আমি কেমন ইন্টেন্টে যাবো এটাও একটা বিষয় থাকে’-শনিবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সাংবাদিকদের এভাবেই বলেছেন জ্যোতি।

ভারতের কাছে আজ কোনো বিভাগেই বাংলাদেশ পাত্তা পায়নি। বোলিং-ব্যাটিং দুট বিভাগেই ছিল দিশাহীন। যেন উদেশ্যহীনভাবে খেলছে তারা। সেই কথা বলতে গিয়েই জ্যোতি বলেছেন ইন্টেন্টের কথা।

ভারত টস জিতে আগে ব্যাটিং করে ৫ উইকেটে ১৫৯ রান করে। পাওয়ার প্লেতে তারা তোলে ৫৯ রান। এখানেই ব্যবধান গড়ে ফেলে দেশটি। আর রান তাড়া করতে নেমে বাংলাদেশ থামে ১০০ রানে। পাওয়ার প্লেতে তোলে মাত্র ৩০ রান। ডট ছিল ২১টি! অথচ তাদের দেখে মনেই হয়নি তারা দেড়’শ রান তাড়া করছেন।

জ্যোতিও দোষ দেখছেন ওপেনারদের, ‘যখন আপনি এত বড় পুঁজি তাড়া করবেন তখন কিন্তু পাওয়ার প্লেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ থাকে। তারা যদি অন্তত ৪৫ এর বেশি কিংবা ৫০ এর কাছাকাছি আসতো তাহলে কিন্তু এত বড় ব্যবধানে আমরা হারতাম না।’

বাংলাদেশ ৯.১ ওভারে ৪৫ রানে প্রথম উইকেট হারায়। ২৫ বলে ২১ রান করে আউট হন মুর্শিদা। আর ফারজানা করেন ৪০ বলে ৩০ রান। বাংলাদেশ ধীরগতিতে খেলার চাপ আর কাটিয়ে উঠতে পারেনি। শেষ দিকে হারায় ৪ রানে ৪ উইকেট।

এ সময় জ্যোতি বলছেন বড় দলগুলোর বিপক্ষে নিয়মিত না খেলার অভ্যাসের কথা। এশিয়া কাপে চার ম্যাচের মধ্যে বাংলাদেশ দুটিতে হারে। আর তা ভারত ও পাকিস্তানের কাছে। আর জিতে থাইল্যান্ড ও মালয়েশিয়ায়র বিপক্ষে।

জ্যোতি বলেন, ‘অনেক সময় এসব দলের (বড় দল) বিপক্ষে আমরা বিশ্বকাপে গিয়ে খেলছি। সেভাবে সিরিজ খেলছি না। এটাও একটা সমস্যা থাকে। দেখা যায় যাদের সঙ্গে আমরা প্রতিনিয়ত খেলছি বোলারদের কিন্তু ভালো জানছি এবং তাদের বিপক্ষে আমরা ভালো খেলছি। ভারতের বিপক্ষে আমাদের যদি দ্বিতীয় ম্যাচ খেলতে দেন অবশ্যই এর থেকে ভালো ক্রিকেট খেলবো।’