খেলাধুলা

ডেথ ওভারে ভালো বোলিংয়ের উপায় খুঁজছেন ডোনাল্ড

যার ওপর খুব ভরসা করা হচ্ছিল সে বড্ড বিবর্ণ। অনভিজ্ঞ বোলিং আক্রমণে প্রাণের সঞ্চার আনার জন‌্য তরুণদের দিয়ে চেষ্টা করা হচ্ছে। কখনো কাজে হচ্ছে। কখনো ভুল হচ্ছে। সেই ভুলের খেসারত দিতে হচ্ছে বাজেভাবে। ম‌্যাচের পর ম‌্যাচ হার!

বাংলাদেশের বোলিং আক্রমণে শুরুটা ঠিকঠাক থাকলেও শেষটা একদমই ধূসর। বোলারদের ওপর আক্রমণ চালিয়ে প্রতিপক্ষরা স্রেফ রানের পাহাড় গড়েন। বাউন্ডারি-ওভার বাউন্ডারির পসরা সাজিয়ে বসেন। নিউ জিল‌্যান্ডের হ‌্যাগলি ওভালেই প্রমাণ মিলে যায়।

নিউ জিল‌্যান্ড ১০ ওভারে ৮.৭ গড়ে ৮৭ রান তুলেছিল। পরের ১০ ওভারে তাদের স্কোরবোর্ডে যোগ হয় ১২১ রান। শেষ ৫ ওভারেই রান আসে ৬৫ রান। শেষ ৫ ওভারে বোলিংয়ে এমন দুর্দশার চিত্র অনেক দিন ধরেই। এর সমাধান খুঁজছেন বোলিং কোচ অ‌্যালান ডোনাল্ডই।

মোস্তাফিজুর রহমান এই দলের বোলিং আক্রমণের সেরা অপশন। কিন্তু ধারাবাহিকভাবে ব‌্যর্থ হওয়ায় তাকে ছাড়া দল বাছাই করতে হচ্ছে। এছাড়া পেস আক্রমণে আছেন তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও ইবাদত হোসেন। ইবাদত নতুন ওভারে শুরুতে ভালো করলেও শেষে তাকে খুঁজে পাওয়া যায় না বললেই চলে। শরিফুল ডেথ ওভারে ভালো করলেও নিয়ন্ত্রণ থাকে না কখনো কখনো। তাসকিনও অধারাবাহিক। সেজন‌্য ডেথ ওভার মাথাব‌্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে ডোনাল্ডের কাছে।

‘আবারও আমরা শেষ কয়েক ওভারে ৬৫ রানের মতো দিয়েছি। এটা আসলে আমাদের পীড়া দিচ্ছে। আমরা আরও সক্রিয় হতে পারি, একটু কমিয়ে আনতে হবে। আগবাড়িয়ে কিছু করা যাবে না। আজ ট্রেন্ট বোল্ট যেমন করেছে অসাধারণভাবে, বিশেষ করে সাকিব যখন মারছিল, তখন দারুণ কিছু ইয়র্কার করেছে।’ - বলেছেন ডোনাল্ড।

‘সব বিভাগেই দুর্দান্ত হতে হবে। আমরা অনেকদিন থেকেই টি-টোয়েন্টি নিয়ে কথা বলছি, নানা দিক নিয়ে। কিছু কিছু ব্যাপারে আমাদের আসলে নিখুঁত হতে হবে। বিশেষ করে চাপের মুহূর্তে। বিশেষ করে ডেথ বোলিংয়ে। শরীফুল ও ইবাদত আজ ভালো করেছে। তবে কাল আরেকটু নিখুঁত দেখতে চাইব এমন চাপের পরিস্থিতিতে। ’- যোগ করেন তিনি।

দলে জায়গা হারালেও মোস্তাফিজের ওপর পূর্ণ আস্থা ডোনাল্ডের। পাকিস্তানের বিপক্ষে আগামীকাল সেরা কম্বিনেশন নিয়ে মাঠে নামার কথা বললেন প্রোটিয়া কোচ, ‘আমরা বোধহয় কাল আমাদের সেরা বোলিং লাইনআপ খেলাব। মোস্তাফিজ বসে ছিল, হাসানের জ্বর ছিল। তবে আমি দলকে নিয়ে খুবই খুশি, যে অবস্থায় আছি। শুধু শেষ ৫ ওভার ঠিক করলে আমরা আরও ভালো করতে পারব।’