খেলাধুলা

শেখ হাসিনা স্টেডিয়াম তৈরিতে পপুলাসের সঙ্গে ৪৮ মাসের চুক্তি

কাজ শুরু হওয়ার ৩০ মাসের ভেতরে শেষ হবে পূর্বাচল অবস্থিত শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়ামের নির্মাণ। পরবর্তী ১২ মাস স্টেডিয়াম নিজেদের আয়ত্তে রেখে ত্রুটি ও রক্ষণাবেক্ষণের কাজ করবে নির্মাণ প্রতিষ্ঠান পপুলাস আর্কিটেক্টচার। সেজন্য অস্ট্রেলিয়ান প্রতিষ্ঠানটি মোট ৪৮ মাসের চুক্তি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে।

বিশ্বের বড় বড় স্টেডিয়াম তৈরির অভিজ্ঞতা আছে পপুলাস আর্কিটেক্টচারের। বাংলাদেশ এবারই প্রথম তারা কাজ করতে যাচ্ছে। বুধবার (১২ অক্টোবর) রাজধানীর এক অভিজাত হোটেলে কোম্পানির সঙ্গে আনুষ্ঠানিকভাবে চুক্তি স্বাক্ষর করেছে বিসিবি। পপুলাসের পক্ষে পরিচালক অ্যান্ড্রু জেমস, বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন ৩৪৭ পাতার চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন গণমাধ্যমে বলেছেন, ‘শেখ হাসিনা স্টেডিয়াম নির্মাণের প্রথম ধাপ সম্পন্ন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অস্ট্রেলিয়ান প্রতিষ্ঠান পুপলাসের ৩৪৭ পাতার চুক্তিপত্রে ৪৮ মাসের মধ্যে কাজ সম্পন্ন করার সময়সীমা দেওয়া হয়েছে প্রতিষ্ঠানটিকে। প্রথম ৬ মাস ডিজাইনের ওপর কাজ করবে তারা। পরের ৩০ মাসে স্টেডিয়ামের অবকাঠামো তৈরি করতে হবে। শেষ ১২ মাস ছোটখাটো ভুলত্রুটিগুলো সংশোধনের কথা বলা হয়েছে।’

আজই খসড়া ডিজাইনেরও প্রেজেন্টেশনে দেখিয়েছে পপুলাস। যেখানে নৌকার আদলে নকশা প্রকাশিত হয়। তবে স্টেডিয়ামটি নির্মাণে মোট কত বাজেট করা হয়েছে তা জানায়নি বিসিবি। ডিজাইন চূড়ান্ত হওয়ার পর বাজেট ঠিক হবে বলে জানানো হয়েছে। স্টেডিয়াম বানানোর জন্য স্থানীয় একটি কোম্পানির সঙ্গে চুক্তি করবে পপুলাস।