খেলাধুলা

শীর্ষস্থান বাজি রেখে মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে রিয়াল-বার্সা

ক্রিস্টিয়ানো রোনালদো চলে গেছেন চার বছর আগে। লিওনেল মেসিও নেই দুই বছর হয়ে গেলো। এই দুজনের মুখোমুখি লড়াই অন্যমাত্রার ঝাঁজ তুলতো এল ক্লাসিকোয়। মাঠে ছড়াতো উত্তাপ। তারা নেই বলে যে উত্তেজনা কোনও অংশে কমে গেছে, তা নয়। যুদ্ধাংদেহী মনোভাব নিয়েই মাঠে একে অন্যের বিপক্ষে লড়াই করে। 

দুই দলের ধ্রুপদী লড়াই হবে আজ রোববার (১৬ অক্টোবর)। মৌসুমের প্রথম এল ক্লাসিকো। রিয়াল সান্তিয়াগো বার্নাব্যুতে স্বাগত জানাবে বার্সাকে। চারদিক পড়ে গেছে হইচই। তাদের লড়াইয়ে বাড়তি উত্তেজনা যোগ করেছে পয়েন্ট টেবিল। যৌথভাবে দুই দলেরই সমান ২২ পয়েন্ট, ৮ ম্যাচ শেষে গোল পার্থক্যে বার্সা শীর্ষে। আজ তারা এককভাবে এক নম্বরে উঠবে নাকি রিয়ালের পেছনে পড়বে, সেই প্রশ্নের উত্তর মিলবে বাংলাদেশ সময় রাত ৮টা ১৫ মিনিটের ম্যাচ শেষে।

সাম্প্রতিক পারফরম্যান্সের কথা ধরলে লা লিগায় বার্সা এগিয়ে আছে। কারণ রিয়ালের উদ্বেগের জায়গা হয়ে দাঁড়িয়েছে তাদের ডিফেন্স। ৮ ম্যাচে ৭ গোল হজম করেছে তারা, অন্যদিকে বার্সা কেবল একটি। আর লিগে শেষ দেখায় গত মার্চে ৪-০ গোলে এই বার্নাব্যুতে মাদ্রিদ ক্লাবকে হারিয়ে এসেছিল কাতালানরা, এমনকি জুলাইয়ে ক্লাব প্রীতি ম্যাচেও বার্সা ১-০ গোলে জিতেছে। তাই রবার্ট লেভানডোভস্কি ও তার আক্রমণভাগকে সামলানোর কঠিন চ্যালেঞ্জ মাদ্রিদ ক্লাবের সামনে।

নিজেদের সবশেষ ম্যাচে অবশ্য দুই দলই ড্র করেছে। চ্যাম্পিয়নস লিগে বার্সা ঘরের মাঠে ইন্টার মিলানের সঙ্গে ৩-৩ গোলে ড্র করেছে। যোগ করা সময়ে অ্যান্টনিও রুডিগারের গোলে ১-১ এ শাখতার দোনেৎস্কের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেছে রিয়াল।

এই ম্যাচেও রিয়াল পাচ্ছে না অভিজ্ঞ গোলরক্ষক থিবো কোর্তোয়াকে এবং আন্দ্রি লুনিন থাকবেন গোলপোস্টের নিচে। দানি কাবেয়োস হ্যামস্ট্রিং সমস্যায় জানুয়ারি পর্যন্ত থাকবেন না। কপালে ২০টি সেলাই পড়লেও রুডিগারকে ঝুঁকি নিয়ে মাঠে নামাবেন কার্লো আনচেলত্তি। গত রোববার গেতাফের বিপক্ষে বিশ্রাম দেওয়া করিম বেনজেমা থাকতে যাচ্ছেন আক্রমণে।

ডিফেন্সে জুলেস কোন্দেকে ফেরত পেয়ে উজ্জীবিত বার্সা। এরিক গার্সিয়া, আলেজান্দ্রো বালদে ও সার্জি রবার্তোর আক্রমণভাগ সামলাবেন বেনজেমাদের।

সার্জিও বুশকেটসকে টপকে ফ্রেঙ্কি ডি ইয়ং মিডফিল্ড সামলাবেন গাভি ও পেদ্রিকে নিয়ে। আক্রমণভাগে যথারীতি থাকবেন রাফিনহা, লেভানডোভস্কি ও উসমান দেম্বেলে।