খেলাধুলা

টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন সেরা ব্যাটসম্যান কোহলি

টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বকালের শীর্ষ রান সংগ্রাহক হলেন বিরাট কোহলি। মাহেলা জয়াবর্ধনের ১০১৬ রানকে পেছনে ফেলেছেন তিনি। ২০১৪ সাল থেকে এই রেকর্ডের মালিক ছিলেন শ্রীলঙ্কার ব্যাটিং গ্রেট।

অ্যাডিলেডে বাংলাদেশের বিপক্ষে গ্রুপ-২ এ ভারতের চতুর্থ ম্যাচে কোহলি এই রেকর্ড ভাঙলেন। ৮০-র বেশি গড় ও ১৩০ এর বেশি স্ট্রাইক রেট নিয়ে এই মাইলফলকে ডানহাতি ব্যাটসম্যান। বুধবার ভারতের ইনিংসের সপ্তম ওভারে নিজের ১৩তম বলে জয়াবর্ধনেকে টপকে যান তিনি তাসকিন আহমেদের বলে সিঙ্গেল নিয়ে।

পঞ্চম বিশ্বকাপ খেলছেন কোহলি। ২৩ ইনিংস খেলে ১২ হাফ সেঞ্চুরিতে সর্বাধিক রানের মালিক তিনি। জয়াবর্ধনে ৩১ ইনিংস খেলে এই রেকর্ড গড়েন, তবে কোহলির (৭৭৩ বল) তুলনায় কম বল খেলেছেন তিনি (৭৫৪)।

২০১২ সালে প্রথম বিশ্বকাপে কোহলি করেন ১৮৫ রান। ২০১৪ সালে ছিলেন শীর্ষ ব্যাটসম্যান এবং ২০১৬ সালে দ্বিতীয় সেরা ব্যাটসম্যান। এই দুটি আসরেই টুর্নামেন্ট সেরা হয়েছিলেন, একমাত্র পুরুষ ক্রিকেটার হিসেবে এই অ্যাওয়ার্ড দুবার জিতেছেন তিনি। 

এছাড়া বিশ্বকাপে সবচেয়ে বেশি ছয়টি ম্যাচসেরার পুরস্কারও তার দখলে। 

৮৪৫ রান নিয়ে এই বিশ্বকাপ শুরু করেন কোহলি। পাকিস্তান ও নেদারল্যান্ডসের বিপক্ষে টানা দুই ম্যাচে হাফ সেঞ্চুরি করেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেন ১২ রান। এই রানগুলো করার পথে তিনি পেছনে ফেলেন তিলকারত্নে দিলশান (৮৯৭), রোহিত শর্মা (৯০৪), ক্রিস গেইলকে (৯৬৫)। চতুর্থ ম্যাচেই হয়ে গেলেন সবার সেরা।