খেলাধুলা

রাতে মাঠে নামছে রোনালদোর পর্তুগাল

কাতার বিশ্বকাপে ‘এইচ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে বৃহস্পতিবার রাতে মাঠে নামছে পর্তুগাল। স্টেডিয়াম ৯৭৪ এ বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি। যা সরাসরি দেখা যাবে বিটিভি, গাজী টিভি ও টি স্পোর্টসে।

অবশ্য বিশ্বকাপ শুরুর আগ থেকেই আলোচনায় আছেন ক্রিস্টিয়ানো রোনালদো। আর সেটা ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে তার দেওয়া জ্বালাময়ী সাক্ষাৎকারের জন্য। বিশ্বকাপ খেলতে মাঠে নামার একদিন আগে ম্যানইউর সঙ্গে তার চুক্তি মাঝপথেই শেষ হয়ে গেছে। তবে এই বিষয়টি নিয়ে মোটেও ভাবছে না পর্তুগাল শিবির।

যেমনটা বলেছেন পর্তুগালের সেন্টার ব্যাক রুবেন দিয়াস, ‘আমি মনে করি না যে রোনালদোর বিষয়গুলি আমরা এখানে যা অর্জন করতে এসেছে তাতে কোনও প্রভাব ফেলছে। তাই এ সম্পর্কে আমার বেশি কিছু বলার নেই। এই বিষয়ে ইতোমধ্যে যথেষ্ট কথা বলা হয়েছে। যোগ করার মতো আর কিছুই নেই। দল হিসেবে আমরা এখন বিশ্বকাপে ফোকাস করব, অন্যান্য বিষয়ে নয়।’

‘ঘানার বিপক্ষের ম্যাচে কিভাবে জয় পাওয়া যায় আমরা সেদিকে মনোনিবেশ করছি। জয়ের সর্বোত্তম উপায় হলো একবারে ভালোভাবে খেলায় ফোকাস করা এবং এটিই আমাদের সামনে বিশ্বকাপে সফল হওয়ার পথ পাওয়ার সেরা উপায়।’ যোগ করেন তিনি।

বিশ্ব ফুটবলে পর্তুগাল আইকনিক একটি দল হলেও এ পর্যন্ত কেবল দুইবার তারা সেমিফাইনাল খেলতে পেরেছে। তার মধ্যে ১৯৬৬ সালে প্রথম এবং ২০০৬ সালে সবশেষ। এরপর গেল পাঁচ আসরে কখনোই তারা শেষ ষোলোর গণ্ডি পেরুতে পারেনি।

এই সময়ে বিশ্বকাপে তাদের পারফরম্যান্সও খুব উল্লেখযোগ্য নয়। সবশেষ ১১ ম্যাচে তারা জিতেছে মাত্র ৩টিতে। এছাড়া বিশ্বকাপে নিজেদের সবশেষ তিন প্রথম ম্যাচের একটিতেও জয় পায়নি ফার্নান্দো সান্তোসের দল। তবে বিশ্বকাপ শুরুর আগে নাইজেরিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে তারা ৪-০ গোলের বড় জয় পেয়েছে। সেই আত্মবিশ্বাস নিয়েই আজ ঘানার মুখোমুখি হবে।

ঘানা অবশ্য বেশ সমীহ আদায় করে নেওয়ার মতো পারফরম্যান্স করছে। সবশেষ আট ম্যাচের সাতটিতেই জিতেছে তারা। সাতটিতেই ছিল ক্লিন শিট। আট ম্যাচে গোল হজম করেছে মাত্র ২টি। ২০১৮ বিশ্বকাপে তারা খেলতে না পারলেও এবার তারা দারুণ কিছু করার লক্ষ্য নিয়ে বিশ্বকাপে এসেছে।

ঘানা অবশ্য পর্তুগালের অচেনা প্রতিপক্ষ নয়। ২০১৪ বিশ্বকাপে তাদের দেখা হয়েছিল। সেবার রোনালদোরা জিতেছিল ২-১ ব্যবধানে। আজ আবারও জয়ের শিরোনাম লিখতেই মাঠে নামবে পর্তুগীজরা।

পর্তুগাল সম্ভাব্য একাদশ: কস্তা, ক্যানসেলো, পেপে, দিয়াস, গুয়েরেইরো, নেভেস, কারভালহো, ফার্নান্দেস, বার্নার্ডো সিলভা, রোনালদো ও লিয়াও।

ঘানার সম্ভাব্য একাদশ: আতি জিগি, ল্যাম্পতে, অমর্তে, জিকু, বাবা, পার্তে, আব্দুল সামেদ, সুলেমানা, কুদুস, জর্ডান আইউ ও উইলিয়ামস।