খেলাধুলা

জাকিরের বীরত্বে ভারতের বিপক্ষে ম্যাচ ড্র করলো বাংলাদেশ

কক্সবাজারে ভারত ‘এ’ দলের বিপক্ষে প্রথম চারদিনের ম্যাচটি ড্র করেছে বাংলাদেশ। প্রথম ইনিংসে মাত্র ১১২ রানে অলআউট হলেও দ্বিতীয় ইনিংসে জাকির হাসানের বীরত্বে বাংলাদেশ ‘এ’ ৩৪১ রান করতে সক্ষম হয়। তাতে ৩৫৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ভালো করায় ড্র হয় ম্যাচটি।

জাকির হাসান ইনিংসের গোড়াপত্তন করতে এসে অষ্টম ব্যাটসম্যান হিসেবে দলীয় ৩৩৫ রানের মাথায় আউট হন। এই সময়ের মধ্যে ৬২৩ মিনিট ক্রিজে থেকে ৪০২ বল মোকাবিলা করে ১৬টি চার ও ৩ ছক্কায় ১৭৩ রান সংগ্রহ করেন। তিনি ছাড়া নাজমুল হোসেন শান্ত ১০ চারে করেন ৭৭ রান। দ্বিতীয় উইকেটে তারা দুজন তোলেন ১৪৮ রান।

বাকিদের মধ্যে মাহমুদুল হাসান জয় ২১, মুমিনুল হক ১৭, মোহাম্মদ মিথুন ১০ ও জাকের আলী ১৬ রান করেন। শেষ উইকেট জুটিতে রেজাউর রহমান রাজা (৫) ও খালেদ আহমেদ (০) অপরাজিত থেকে ম্যাচ ড্র করে আসেন। তাতে বাংলাদেশ ‘এ’ দল ৯ উইকেট হারিয়ে ৩৪১ রান করে ম্যাচ ড্র করে। বল হাতে ভারতের সৌরভ কুমার ৫টি উইকেট নেন।

তার আগে যশস্বী জয়সালের ১৪৬ ও আভিমান্যু ইশ্বরনের ১৪১ রানের ইনিংসে ভর করে ৫ উইকেট হারিয়ে ৪৬৫ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল ভারত ‘এ’ দল। লিড পেয়েছিল ৩৫৩ রানের।

                                          সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ‘এ’ দল: প্রথম ইনিংস- ১১২/১০ (মোসাদ্দেক ৬৩, শান্ত ১৯; সৌরভ ৪/২৩, সাইনি ৩/২১)। দ্বিতীয় ইনিংস- ৩৪১/৯ (জাকির ১৭৩, শান্ত ৭৭; সৌরভ ৫/৬৩)।

ভারত ‘এ’ দল: প্রথম ইনিংস- ৪৬৫/৫ ডিক্লে. (জয়সাল ১৪৬, ইশ্বরন ১৪১; তাইজুল ৩/১৭০, খালেদ ২/৯৩)।

ফল: ড্র।