খেলাধুলা

পরীক্ষা-নিরীক্ষার বিলাসিতা করবে না বাংলাদেশ, শেষ ওয়ানডেতে পূর্ণশক্তির দল

সিরিজ জয় নিশ্চিত হলেও বাংলাদেশের অধিনায়ক লিটন দাসের চোখে মিশন এখনও অপূর্ণ। ঢাকায় দুই ওয়ানডেতে ভারতকে হারানোর পর তিনি চট্টগ্রামেও বিজয়ের পতাকা উড়াতে চাচ্ছেন। শেষ ওয়ানডে জিতে ভারতকে হোয়াইটওয়াশ করার লক্ষ্য তার। 

সামাজিক যোগাযোগ মাধ‌্যমে সেই বার্তাই দিয়ে রেখেছেন লিটন, ‘মিশন শেষ করতে আরেক ধাপ যেতে হবে। চলো কাজটা করে দেখাই।’ অধিনায়কের বার্তায় স্পষ্ট, চট্টগ্রামের শেষ ওয়ানডেতেও বড্ড মনোযোগী স্বাগতিক দল। এজন‌্য সেরা দল নিয়েই শনিবার মাঠে নামবে বাংলাদেশ। বেঞ্চে থাকা ক্রিকেটারদের আপাতত একাদশে ফেরার সুযোগ নেই।

সচরাচর দেখা যায়, বড় দলগুলো সিরিজ নিশ্চিতের পর একাদশের বাইরে থাকা ক্রিকেটারদের সুযোগ দিয়ে থাকে। বেঞ্চে থাকা ক্রিকেটারদের নিয়ে চলে পরীক্ষা-নিরীক্ষা। মূল একাদশের ক্রিকেটারদের বিরতি দিয়ে দেখা হয় বেঞ্চের শক্তি। তবে বাংলাদেশ এমন সংস্কৃতি এখনও গড়ে উঠেনি। গত জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরে তাদের খর্ব শক্তির দলের বিপক্ষে ২-০ ব‌্যবধানে সিরিজ জয়ের পরও শেষ ওয়ানডে কোনও পরীক্ষা-নিরীক্ষা চালায়নি বাংলাদেশ। সেবার অবশ‌্য আইসসি ওয়ানডে সুপার লিগের ১০ পয়েন্টের ব‌্যাপারও ছিল। তবে এর আগেও এমন ঘটনা ঘটেছে একাধিকবার।  

ঢাকায় দুই ওয়ানডে খেলার সুযোগ পাননি ইয়াসির আলী চৌধুরী, কাজী নুরুল হাসান সোহান, শরিফুল ইসলাম ও চোটে পড়ে বিশ্রামে থাকা তাসকিন আহমেদ। কিন্তু আপাতত তাদের কারোরই চট্টগ্রামে খেলার সুযোগ নেই। কারণ টিম ম‌্যানেজমেন্ট শেষ ওয়ানডেতে পূর্ণ শক্তির দল মাঠে নামাবে বলে জানা গেছে।  

কারণটাও স্পষ্ট নয়, ভারতের বিপক্ষে ৩-০ ব‌্যবধানে সিরিজ জয়ের সূবর্ণ সুযোগ হাতছাড়া করতে চায় না দল। বাংলাদেশের ফিল্ডিং কোচ শেন ম‌্যাকডারমটের কথায় সেই ইঙ্গিত পাওয়া গেছে, ‘আমি নির্বাচক নই। আপনাকে এই প্রশ্নটা (বেঞ্চে থাকা ক্রিকেটারদের সুযোগ নিয়ে) নির্বাচকদের করতে হবে। পার্ট অব টিম ম‌্যানেজমেন্ট… অন‌্য খেলোয়াড়রা সুযোগ পেলেও পেতে পারে। তবে আপনি যখন ভারতের বিপক্ষে খেলবেন এবং নিজের দেশকে প্রতিনিধিত্ব করবেন… যদি ওয়ার্কলোড ম‌্যানেজমেন্ট ইস্যু না থাকে, আর বাংলাদেশ ওই অবস্থানে নেই যেখানে আপনি শুধু বিশ্রামের জন‌্য নিয়মিত খেলোয়াড়দের বিরতি দেবেন।’

কারণটাও ব‌্যাখ‌্যা করেছেন ম‌্যাকডারমট, ‘দেখুন আমাদের নিয়মিত ও ধারাবাহিক জয়ের অভ‌্যাস এখনও গড়ে উঠেনি। এজন‌্য ভালোমানের খেলোয়াড়দের বিশ্রামে পাঠানোর মতো বিলাসিতা আমরা এখনই করতে পারি না। আমার মতে, আপনি যদি ফিট এবং নির্বাচনের জন‌্য উপযুক্ত থাকেন তাহলে সেরা দল নিয়েই মাঠে নামতে হবে এবং যতটা সম্ভব ম‌্যাচ জয় নিশ্চিত করতে হবে।’ 

বাংলাদেশ ওয়ানডে সিরিজ জিতেছে ৩২টি। ২-০ ব‌্যবধানে এগিয়ে থেকে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করেছে ষোলোবার। হোয়াইটওয়াশের সাফল‌্যের পরিসংখ‌্যান ফিফটি ফিফটি। সেই তালিকায় ভারত যুক্ত হয় কি না সেটাই দেখার।

ভারতকে ৩-০ ব‌্যবধানে হারাতে পারলে খেলোয়াড়রা নিজেদের জন‌্য গর্ব খুঁজে পাবে বলে বিশ্বাস করেন ম‌্যাকডারমট, ‘কাজটা এখনও শেষ হয়নি। আমরা কখনোই আন্তর্জাতিক ম‌্যাচ হালকাভাবে নেই না। এই দলটা ৩-০ ব‌্যবধানে কখনও ভারতকে হারায়নি। এটাই আমাদের বড় লক্ষ‌্য। আমরা যখন ৩-০ ব‌্যবধানে জিতবো, তখন অবশ‌্যই নিজেরা গর্ব খুঁজে পাবো। এর আগে পাকিস্তান, নিউ জিল‌্যান্ডের বিপক্ষে জিতেছিলাম। বিশ্বকাপে সেমিফাইনাল খেলার খুব কাছে চলে গিয়েছিলাম। আমরা এখন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলছি এবং চাপের মুহূর্তে আমরা জিততে শুরু করেছি। আমি জানি, এই সিরিজ জয়ের পর ছেলেরা আরেকটি ম্যাচ জেতার জন‌্য আরও মুখিয়ে আছে।’