খেলাধুলা

বাবরের রেকর্ড ভাঙার দিনে সরফরাজের দুর্দান্ত প্রত্যাবর্তন

সরফরাজ আহমেদ যে টেস্ট খেলেন, হয়তো অনেকে ভুলে গেছেন। প্রায় চার বছর পর লাল বলের ক্রিকেটে ফিরে জানিয়ে দিলেন, তিনি ফুরিয়ে যাননি। অল্পের জন্য সেঞ্চুরি করতে পারেননি, তবে অধিনায়ক বাবর আজমের সঙ্গে যে প্রতিরোধ গড়েছিলেন, তা ছিল প্রশংসনীয়।

৪৮ রানে ৩ উইকেট হারানো পাকিস্তান করাচিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনের খেলা শেষ করেছে ৫ উইকেটে ৩১৭ রানে। বাবরের সঙ্গে ১৯৬ রানের জুটি গড়ে দলকে শক্ত অবস্থানে রেখে বিদায় নেন সরফরাজ। 

পঞ্চাশের আগেই প্রথম তিন ব্যাটসম্যানের বিদায়ের পর সৌদ শাকিলের সঙ্গে ৬২ রানের জুটি গড়েন বাবর। শাকিল (২২) বিদায়ের পর ক্রিজে আসেন সরফরাজ। বিকেলের সেশনের পাঁচ ওভার বাকি থাকতে বিদায় নেন তিনি। ১৫৩ বলে ৯ চারে ৮৬ রান করে এজাজ প্যাটেলের বলে মিচেল স্টার্কের ক্যাচ হন।

ততক্ষণে বাবর গড়েছেন একাধিক রেকর্ড। এক বর্ষপঞ্জিকায় সর্বোচ্চ রান করা পাকিস্তানি ক্রিকেটার হন তিনি। টপকে যান মোহাম্মদ ইউসুফকে (২৪৩৫)। এছাড়া এক বছরে সবচেয়ে বেশি ২৫টি পঞ্চাশোর্ধ্ব ইনিংসের মালিক হন পাকিস্তানের অধিনায়ক। আর ৯০ রান করে এক বছরে শীর্ষ টেস্ট ব্যাটসম্যান হতে পেছনে ফেলেন জো রুটকে (১০৯৮)। ২৭৭ বলে ১৫ চার ও ১ ছয়ে দিন শেষ করেছেন তিনি ১৬১ রানে অপরাজিত থেকে। এই বছর তার মোট রান ১১৭০ রান, কোথায় গিয়ে তিনি থামেন সেটাই দেখার।

সরফরাজ বিদায় নেওয়ার পর আগা সালমানের সঙ্গে বাবরের জুটি ছিল অবিচ্ছিন্ন ১১ রানের।

সকালে বিপদে পড়া পাকিস্তানকে উদ্ধার করে দিন শেষে প্রশংসায় ভাসছেন বাবর ও সরফরাজ।