খেলাধুলা

ওয়ার্নারময় দিনে ভালো অবস্থানে অস্ট্রেলিয়া

মেলবোর্ন টেস্টের প্রথম দিনে ক্যামেরুন গ্রিনের বোলিং তোপে ১৮৯ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। এরপর অস্ট্রেলিয়ার ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে ৪৫ রান তুলে প্রথম দিন শেষ করে। শততম টেস্ট খেলতে নামা ডেভিড ওয়ার্নার ৩২ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গে ৫ রানে অপরাজিত থাকেন মার্নাশ ল্যাবুশেন।

আজ মঙ্গলবার দ্বিতীয় দিন দারুণভাবে রাঙান ওয়ার্নার। দিনটি করে তোলেন ওয়ার্নারময়। তার ডাবল সেঞ্চুরিতে ভর করে ৩ উইকেট হারিয়ে ৩৮৬ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে অজিরা। লিড নিয়েছে ১৯৭ রানের। ত্রাভিস হেড ৪৮ ও আলেক্স ক্যারি ৯ রান নিয়ে অপরাজিত আছেন। তারা দুজন আগামীকাল বুধবার আবার ব্যাট করতে নামবেন। ওয়ার্নার ২০০ রানে ও গ্রিন ৬ রানে রিটায়ার্ড হার্ট হন।

আজ দ্বিতীয় দিন টেস্ট ক্রিকেটের ইতিহাসে শততম টেস্টে দ্বিতীয় ব্যাটসম্যান এবং প্রথম অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরি হাঁকান ওয়ার্নার। ২৫৪ বল খেলে ১৬টি চার ও ২ ছক্কায় ২০০ রান করেন তিনি। যা তার টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। যেটা তিনি পেয়েছেন ৭ বছর ১ মাস পর। এর আগে ২০১৫ সালের ১৩ নভেম্বর তিনি করেছিলেন ক্যারিয়ারের প্রথম ডাবল। নিউ জিল্যান্ডের বিপক্ষে পার্থে ২৫৩ রান করে আউট হয়েছিলেন।

তার আগে এরপর ১৪৪ বল খেলে ৮টি চারে সেঞ্চুরি করে রাঙান শততম টেস্ট। যান তিনি পান প্রায় তিন বছর পর। এর মধ্য দিয়ে হয়ে যান শততম টেস্টে সেঞ্চুরি হাঁকানো দশম ব্যাটসম্যান। আর রিকি পন্টিং-এর পর দ্বিতীয় অস্ট্রেলিয়ান।

তারও আগে ৭৮ রান করার মাধ্যমে টেস্ট ক্রিকেটের ইতিহাসে চতুর্থ উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৮০০০ রানের মাইলফলক স্পর্শ করেন তিনি।

ওয়ার্নারের আলো ছড়ানোর দিনে আড়ালে পড়ে যান ৮৫ রান করে আউট হওয়া স্টিভেন স্মিথ। দলীয় ৭৫ রানে ল্যাবুশেন ফিরে যাওয়ার পন ওয়ার্নারের সঙ্গে তিনি তৃতীয় উইকেটে ২৩৯ রানের অনবদ্য জুটি গড়েন। দলীয় ৩১৪ রানের মাথায় অ্যানরিখ নরকিয়ার বলে আপার কাট করতে গিয়ে ডিপ থার্ডম্যানে থিউনিস ডি ব্রুইনের হাতে ক্যাচ দিয়ে আউট হন। মাত্র ১৫ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন তিনি।

এরপর ৩২৯ রানে ওয়ার্নার ও ৩৬৩ রানে গ্রিন রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন। শেষ পর্যন্ত হেড ও ক্যারি দিন শেষ করে আসেন।