খেলাধুলা

আলোকস্বল্পতা জল ঢাললো করাচি টেস্টের শেষ বিকেলের রোমাঞ্চে

হিম হিম শীতের শেষ বিকেলে উষ্ণতা ছড়িয়েছিল করাচি টেস্ট। টম লাথাম ও ডেভন কনওয়ের মারমুখী ব্যাটিংয়ে জমে উঠেছিল দারুণভাবে। কিন্তু আলোকস্বপ্লতা জল ঢাললো সেই উষ্ণতায়। তাতে প্রাণ সঞ্চার করে ড্রয়ে শেষ হলো পাকিস্তান ও নিউ জিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্টটি।

এই টেস্টে পাকিস্তান আগে ব্যাট করে প্রথম ইনিংসে ৪৩৮ রান সংগ্রহ করে। জবাবে কেন উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরিতে ভর করে নিউ জিল্যান্ড ৯ উইকেট হারিয়ে ৬১২ রান তুলে ইনিংস ঘোষণা করে।

১৭৪ রানে পিছিয়ে পাকিস্তান তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে চতুর্থ দিনে। ২ উইকেট হারিয়ে ৭৭ রান তুলে শেষ করেছিল চতুর্থ দিন। আজ শুক্রবার পঞ্চম ও শেষ দিনে ২০৬ রানে যেতেই হারিয়ে বসে ৭ উইকেট। সেখান থেকে লেজের ব্যাটসম্যান সৌদ শাকিল ও মোহাম্মদ ওয়াসিম হাল ধরেন। অষ্টম উইকেটে তারা দুজন ৭১ রান যোগ করেন। ২৭৭ রানের মাথায় ওয়াসিম ফেরেন ৫৭ বলে ৫ চার ও ১ ছক্কায় ৪৩ রান করে।

এরপর মীর হামজা এসে দারুণভাবে সঙ্গ দেন শাকিলকে। তিনি ১০৮ বল খেলে ৭টি চার ও ১ ছক্কায় অপরাজিত ৫৫ রান করেন। আর হামজা ৩৮ বল খেলে করেন ৩ রান। তাতে ৮ উইকেট হারিয়ে ৩১১ রান তোলার পর ইনিংস ঘোষণা করে পাকিস্তান। নিউ জিল্যান্ডের সামনে ১৫ ওভারে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ১৩৮। বল হাতে ইস সোধি ৬টি উইকেট নেন। মিচেল ব্রাসওয়েল নেন ২টি উইকেট।

৯০ বলে ১৩৮ রান, আধুনিক ক্রিকেটে তা কঠিন নয়। তবে লাল বলের ক্রিকেটে পঞ্চম দিনের শেষ বেলায় অবশ্যই কঠিন। এই লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই মিচেল ব্রাসওয়েলের উইকেট হারায় কিউইরা। ৫ বলে ৩ রান করেন আবরার আহমেদের বলে বোল্ড হন তিনি।

সেখান থেকে প্রথম ইনিংসে দারুণ খেলা ডেভন কনওয়ে ও টম লাথাম মারমুখী ব্যাটিং শুরু করেন। ৬ ওভারেই তুলে ফেলেন ৫৫ রান! শেষ ৯ ওভারে জিততে প্রয়োজন ৮৩! ৭ ওভার শেষে রান দাঁড়ায় ১ উইকেটে ৫৯। অষ্টম ওভারে তিন বল হওয়ার পরই আলোকস্বল্পতায় খেলা শেষ হয়ে যায়। আর রোমাঞ্চ ছড়ানো ম্যাচটি শেষ বিকেলে ড্র হয় ম্যাচটি।

লাথাম ২৪ বলে ৩ চার ও ১ ছক্কায় ৩৫ রানে ও কনওয়ে ১৬ বলে ২ চারে ১৮ রানে অপরাজিত থাকেন। ম্যাচসেরা হন ডাবল সেঞ্চুরিয়ান কেন উইলিয়ামসন।

করাচিতেই সোমবার থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।