খেলাধুলা

সাকিব-এনামুল-সোহানকে জরিমানা

এবার শাস্তি পেলেন সাকিব আল হাসান। বিপিএলের প্রথম ম‌্যাচে আম্পায়ারের সঙ্গে অখেলোয়াড় সুলভ আচরণ করে পার পেয়ে গিয়েছিলেন। কিন্তু এবার পেলেন না।

মঙ্গলবার খেলা থামিয়ে মাঠে ঢুকে আম্পায়ারদের সঙ্গে বিতণ্ডায় জড়ান ফরচুন বরিশালের অধিনায়ক। মাঠে থেকে একই কাজ করেছেন রংপুর রাইডার্সের অধিনায়ক কাজী নুরুল হাসান সোহান। বিসিবির ২.৪ অনুচ্ছেদ অনুযায়ী নিয়ম ভাঙায় দুজনকেই শাস্তি দিয়ে জরিমানা করেছে বিসিবি।

এছাড়া আউট হয়ে আম্পায়ারের সিদ্ধান্তের প্রতিবাদ করায় এনামুল হক বিজয়ও শাস্তির আওতায় এসেছেন। তিনজনকেই ম‌্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। বিসিবির কোড অব কডাক্ট লেভেল ১ ভঙ্গ করায় তাদেরকে শাস্তির আওতায় আনা হয়েছে। একই সঙ্গে তাদের নামের পাশে ১ ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে।

খেলোয়াড়রা তাদের অপরাধ স্বীকার এবং ম্যাচ রেফারি আখতার আহমেদের প্রস্তাবিত নিষেধাজ্ঞা গ্রহণ করায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলায় রংপুর রাইডার্সের দেওয়া ১৫৯ রানের জবাব দিতে নেমে ফরচুন বরিশালের ইনিংসে অনাকাঙ্খিত ঘটনার সৃষ্টি হয়। খেলা থামিয়ে মাঠে ঢুকে আম্পায়ারের সঙ্গে বিতণ্ডায় জড়ান বরিশালের অধিনায়ক সাকিব। জানা গেছে, স্ট্রাইক ও নন স্ট্রাইক প্রান্তে ব‌্যাটসম‌্যান ও বোলার নির্বাচন করাকে কেন্দ্র করেই জটিলতার সৃষ্টি হয়।

সাকিব ও সোহান কৌশলের লড়াইয়ে একাধিকবার বোলার-ব‌্যাটসম‌্যান পরিবর্তন করেন। তাতে সাকিব ক্ষিপ্ত হয়ে মাঠে ঢুকে দুই অনফিল্ড আম্পায়ারের সঙ্গে বিতণ্ডায় জড়ান। তাতে ম‌্যাচ অন্তত ৫ মিনিট বন্ধ ছিল।

অনফিল্ড দুই আম্পায়ার রাভীন্দ্রা উইমালসারি ও গাজী সোহেল এবং তৃতীয় আম্পায়ার মোর্শেদ আলী খান ও চতুর্থ আম্পায়ার মোজাহিদ স্বপনের অভিযোগের ভিত্তিতে তাদের তিনজনকে শাস্তি দেওয়া হয়েছে।

খেলোয়াড়রা তাদের অপরাধ স্বীকার এবং ম্যাচ রেফারি আখতার আহমেদের প্রস্তাবিত শাস্তি গ্রহণ করায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।