খেলাধুলা

১৬৮ রানের জয়ে সিরিজ ভারতের

তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ভারতের ছুড়ে দেওয়া ২৩৪ রান তাড়া করতে নেমে শুভমান গিলের ১২৬ রানই করতে পারলো না নিউ জিল্যান্ড। ১২.১ ওভারে তারা অলআউট হলো মাত্র ৬৬ রানে। আর ভারত পেল ১৬৮ রানের বিশায় জয়। যা আইসিসির পূর্ণাঙ্গ সদস্য দেশগুলোর মধ্যে পাওয়া সর্বোচ্চ রানের জয়। এমন জয়ে ২-১ ব্যবধানে সিরিজ জয়ও নিশ্চিত হলো ভারতের।

আহমেদাবাদে ভারত আগে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ২৩৪ রানের বিশাল সংগ্রহ দাঁড় করে। আর সেটা সম্ভব হয় তরুণ তুর্কি শুভমান গিলের ঝড়ো সেঞ্চুরিতে। তিনি ইনিংসের গোড়াত্তন করতে এসে মাত্র ৬৩ বলে ১২টি চার ও ৭ ছক্কায় ১২৬ রানে অপরাজিত থাকেন।

গিল ছাড়া রাহুল ত্রিপাঠি ২২ বলে ৪টি চার ও ৩ ছক্কায় ৪৪, হার্দিক পান্ডিয়া ১৭ বলে ৪টি চার ও ১ ছক্কায় ৩০ ও সূর্যকুমার যাদব ১৩ বলে ১ চার ও ২ ছক্কায় ২৪ রান করেন। তাতে বিশাল সংগ্রহ পায় ভারত।

২৩৫ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে তাসের ঘরের মতো ভেঙে পড়ে নিউ জিল্যান্ডের ব্যাটিং লাইনআপ। ১২.১ ওভারে ৬৬ রানেই অলআউট হয়ে যায় সফরকারীরা। ব্যাট হাতে ড্যারিল মিচেল ২৫ বলে ১ চার ও ৩ ছক্কায় সর্বোচ্চ ৩৫ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ রান করেন মিচেল স্যান্ডনার। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেননি।

বল হাতে ভারতের সেরা বোলার ছিলেন হার্দিক পান্ডিয়া। তিনি ৪ ওভারে ১৬ রান দিয়ে ৪টি উইকেট নেন। এছাড়া অর্শ্বদীপ সিং, উমরান মালিক ও শিবাম মাভি ২টি করে উইকটে নেন।

ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি হাঁকিয়ে ম্যাচসেরা হন শুভমান গিল। আর ৬৬ রান ও ৫ উইকেট নিয়ে সিরিজ সেরা হন হার্দিক পান্ডিয়া।