খেলাধুলা

অস্ট্রেলিয়া থেকেই কাজ শুরু করে দিয়েছেন হাথুরুসিংহে

চুক্তিপত্রে এখনও সই হয়নি। আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তরও হয়নি। তবে দুই পক্ষই রাজি একে অপরের সঙ্গে কাজ করতে। তাইতো চন্ডিকা হাথুরুসিংহে জাতীয় দল নিয়ে কাজ শুরু করতে বাংলাদেশে ফেরার অপেক্ষায় রইলেন না।

অস্ট্রেলিয়া থেকেই কাজ শুরু করে দিয়েছেন ৫৪ বছর বয়সী এ কোচ। ২০ ফেব্রুয়ারি তার বাংলাদেশে আসার কথা রয়েছে। সেদিনই বিসিবির সঙ্গে তার আনুষ্ঠানিক চুক্তি সম্পন্ন হবে। পহেলা মার্চ ইংল‌্যান্ড সিরিজ দিয়ে তার বাংলাদেশে দ্বিতীয় ইনিংস শুরু হবে।

বিপিএল চলছে। টি-টোয়েন্টি এ প্রতিযোগিতায় নিজের নড়র রেখেছেন হাথুরুসিংহে। সঙ্গে জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গেও কথা চালিয়ে যাচ্ছেন। ইংল‌্যান্ডের বিপক্ষে বাংলাদেশ আইসিসি সুপার লিগের তিন ওয়ানডের সঙ্গে তিন টি-টোয়েন্টিও খেলবে। ফরম্যাট ভেদে দুই অধিনায়ক আলাদা। কোচ এরই মধ‌্যে দল নিয়ে কথা বলেছেন দুই অধিনায়কের সঙ্গে।

বাদ পড়েনি নিয়মিত ক্রিকেটাররাও। তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, লিটন দাশদের সঙ্গেও কথা হয়েছে কোচের। সামনের পথচলা কেমন হতে পারে সেসব নিয়ে সবার সঙ্গে কথা বলেছেন।

বুধবার এক অনুষ্ঠানে যোগ দিয়ে তাসকিন হাথুরুসিংহের কাজ নিয়ে বলেছেন, ‘উনার সঙ্গে সবারই কথা হয়েছে। উনি সবার সঙ্গেই যোগাযোগ করেছিল। পরিকল্পনা শেয়ার করেছিল, বোলারদের কি ভূমিকা, ব্যাটারদের কি ভূমিকা। আসলে আবার মিটিং করবে।’

হাথুরুসিংহে ও তাসকিনের বাংলাদেশের ক্রিকেটে পথচলা শুরু একই দিনে। ভারতের বিপক্ষে মিরপুরে ওয়ানডে সিরিজ দিয়ে হাথুরুসিংহের বাংলাদেশ অধ‌্যায় শুরু হয়েছিল। তাসকিনের হয়েছিল আন্তর্জাতিক অভিষেক। এরপর টি-টোয়েন্টি ও টেস্ট পথচলাও হয়েছিল তার অধীনেই।

হাথুরুসিংহে ফেরায় তাই বাড়তি রোমাঞ্চ পাওয়া গেল তাসকিনের কণ্ঠে, ‘আমি রোমাঞ্চিত যে আমাদের সেই আগের হাথুরুসিংহে কোচ আসছেন। সে যথেষ্ট ভালো মানের কোচ এবং সৎ মানুষ। নিশ্চিতভাবে তার সঙ্গে.... ভালো হবে। আমাদের মাঝে ওই সময় যারা অনেক তরুণ ছিলাম ওরা আগের থেকে একটু ম্যাচিউড খেলোয়াড়। দলের অবস্থান আরও ভালো।’

২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত হাথুরুসিংহে বাংলাদেশ ক্রিকেটে কাজ করেছেন। তার সময়ে বাংলাদেশ তিন ফরম্যাটে ধারাবাহিক উন্নতি করেছে। তবে পেসারদের বিপ্লব হয়েছে কোচ রাসেল ডমিঙ্গোর আমলেই। তাসকিন, মোস্তাফিজ, ইবাদত, খালেদ, শরিফুলরা এখন ম‌্যাচ উইনার। পেসারদের এই উত্থানে বাংলাদেশ ক্রিকেটের পথচলা আরও মসৃণ হয়েছে বলেই বিশ্বাস করেন তাসকিন, ‘নিশ্চিতভাবেই তখনকার পেসারদের চেয়ে এখনকার পেসররা ধারাবাহিক বেশি। এটাও একটা ইতিবাচক দিক। আশা করছি পেসাররাও খেলবে।’