খেলাধুলা

জাদেজার রাজসিক প্রত্যাবর্তনে ভারতের দাপট

টেস্টে রাজসিক প্রত্যাবর্তন হলো রবীন্দ্র জাদেজার। বল হাতে ছড়ি ঘুরালেন তিনি। নাকানিচুবানি খেলো অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। নাগপুর টেস্টের প্রথম দিনে মাত্র ১৭৭ রানে অলআউট সফরকারীরা। তারপর রোহিত শর্মার অপরাজিত হাফ সেঞ্চুরিতে ১ উইকেটে ৭৭ রানে দিন শেষ করেছে ভারত।

খেলার শুরুতেই দুই ওপেনারকে হারানোর ধাক্কা। উসমান খাজা ও ডেভিড ওয়ার্নার মাত্র ১ রান করে আউট।

মার্নাস লাবুশেন ও ম্যাট রেনশ প্রতিরোধ গড়েছিলেন। ৩৬তম ওভারে পরপর দুই বলে লাবুশেন ও রেনশকে ফেরান জাদেজা। ৮৪ রানে চার উইকেট হারানোর ধাক্কা আর কাটিয়ে উঠতে পারেনি অস্ট্রেলিয়া।

লাবুশেন ১২৩ বলে ৪৯ রান করে আউট। আর কোনো ব্যাটসম্যান চল্লিশে পৌঁছাতে পারেননি। স্টিভ স্মিথকে (৩৭) বেশিদূর এগোতে দেননি জাদেজা। অ্যালেক্স ক্যারিকে (৩৬) ফিরিয়ে ৪৫০তম টেস্ট উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন।

স্পিনারদের দাপটের দিনে জাদেজা টড মার্ফি (০) ও পিটার হ্যান্ডসকম্বকেও (৩১) শিকার করেন। তাতে করে ইনিংসে ১১তম পাঁচ উইকেট নেন এই তারকা অলরাউন্ডার। ১৫ রানের ব্যবধানে শেষ পাঁচ উইকেট হারায় অস্ট্রেলিয়া।

গত বছরের জুলাইয়ের পর প্রথম টেস্ট খেলতে নেমে জাদেজা ২২ ওভারে ৮ মেডেনসহ ৪৭ রান দিয়ে ৫ উইকেট পান। তিনটি নেন অশ্বিন।

জবাব দিতে নেমে শেষ বিকেলে দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুলের ব্যাটে স্বাচ্ছন্দ্যে এগোচ্ছিল ভারত। কিন্তু দিনের সাত বল বাকি থাকতে ভাঙে এই জুটি। অভিষেক টেস্টে রাহুলকে (২০) ফিরতি ক্যাচে প্রথম উইকেট বানান মার্ফি। ৬৯ বলে ৯ চার ও ১ ছয়ে ৫৬ রানে অপরাজিত রোহিত। অধিনায়কের সঙ্গে জুটি বেঁধে পাঁচ বল খেলে রানের খাতা খুলতে পারেননি নাইটওয়াচম্যান অশ্বিন।