খেলাধুলা

৩৯ বছর পর হারলো স্পেন

ইউরো বাছাইপর্বের প্রথম ম্যাচে স্পেন ৩-০ গোলে হারিয়েছিল নরওয়েকে। অন্যদিকে স্কটল্যান্ড একই ব্যবধানে হারিয়েছিল সাইপ্রাসকে। সমান ব্যবধানে জয় পাওয়া দুটি দল মঙ্গলবার রাতে মুখোমুখি হয়েছিল। এই ম্যাচে অবশ্য পেরে ওঠেনি স্পেন। তাদের ২-০ গোলে হারিয়ে দিয়েছে স্কটল্যান্ড। যা আইবেরিয়ান (স্পেন ও পর্তুগাল) অঞ্চলের দলের বিপক্ষে ৩৯ বছর পর পাওয়া জয়।

অন্যদিকে ইউরো বাছাইপর্বে ৯ বছর পর হারলো স্পেন। সবশেষ ২০১৪ সালে তারা স্লোভাকিয়ার কাছে হেরেছিল। এরপর গেল ৯ বছরে তারা ইউরো বাছাইপর্বের ১৯ ম্যাচ খেলে ১৭টিতেই জিতেছে। ড্র করেছে দুটিতে।

দুই ম্যাচের দুটিতেই জিতে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান নিয়েছে স্কটল্যান্ড। দুই ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়ে স্পেন রয়েছে দ্বিতীয় স্থানে।

এদিন ঘরের মাঠে ম্যাচের ৭ মিনিটেই গোলের দেখা পেয়ে যায় স্কটল্যান্ড। এ সময় ডি বক্সের ডানদিকে স্পেনের পেদ্রো পোরো বল দখলে রাখতে গিয়ে পরে গেলে সেটা নিয়ন্ত্রণে নেন স্কটল্যান্ডের অ্যান্ড্রু রবার্টসন। তিনি বক্সের মধ্যে সেটা বাড়িয়ে দেন স্কট ম্যাকটোমিনেকে। তিনি বল পেয়েই বাম পায়ের শটে জালে পাঠান।

বিরতির পর ৫১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে স্কটিশরা। এ সময় স্কটল্যান্ডের কিয়েরান টিয়ের্নি পাল্টা আক্রমণে বল নিয়ে বাম প্রান্ত দিয়ে উপরে উঠে যান তর তর করে। বামপ্রান্ত দিয়ে ডি বক্সের ভেতরে ঢুকেই তিনি বল বাড়িয়ে দেন গোললাইনের সামনে থাকা সতীর্থ লিন্ডন ডাইকেসকে। তিনি অবশ্য বল পাননি। তার আগেই বল স্পেনের ডেভিড গার্সিয়ার পায়ে লেগে সামনের দিকে চলে যায়। সেটি পেয়ে যান  ম্যাকটোমিনে। তিনি জোরালো ভলিতে বল জালে পাঠান। এর মধ্য দিয়ে সাইপ্রাসের পর স্পেনের বিপক্ষে তিনি জোড়া গোল করার কৃতিত্ব দেখান।

শেষ পর্যন্ত ম্যাকটোমিনের জোড়া গোলে স্পেনকে ২-০ ব্যবধানে হারিয়ে মাঠ ছাড়ে স্কটিশরা।

জুনে আবার ইউরো বাছাইপর্বের ম্যাচ খেলতে মাঠে নামবে স্কটল্যান্ড। ১৭ জুন তাদের প্রতিপক্ষ নরওয়ে। আর ২১ জুন ঘরের মাঠে তারা খেলবে জর্জিয়ার বিপক্ষে।

অন্যদিকে জুনে স্পেন খেলবে উয়েফা ন্যাশন্স লিগের সেমিফাইনালে। যেখানে তাদের প্রতিপক্ষ ইতালি।