খেলাধুলা

কোয়ালিফিকেশনের আরও কাছে দক্ষিণ আফ্রিকা

আইসিসি বিশ্বকাপ সুপার লিগের ২০তম ম্যাচে শুক্রবার নেদারল্যান্ডসদের মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচে সফরকারীদের ৮ উইকেটে হারিয়ে সরাসরি বিশ্বকাপে খেলার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে প্রোটিয়ারা।

বেনোনির উইলোমুর পার্কে এদিন টস হেরে নেদারল্যান্ডস আগে ব্যাট করতে নামে। কিন্তু তাদের সুবিধা করতে দেয়নি স্বাগতিকরা। ৪৬.১ ওভারে নেদারল্যান্ডস অলআউট হয় ১৮৯ রানে। ব্যাট হাতে ডাচদের তেজা নিদামানুরু ৩ ছক্কায় সর্বোচ্চ ৪৮ রান করেন। ৪টি চার ও ৩ ছক্কায় ৪৫টি রান আসে বিক্রমজিৎ সিং-এর ব্যাট থেকে। অতিরিক্ত খাত থেকে আসে তৃতীয় সর্বোচ্চ ২০ রান।

বল হাতে দক্ষিণ আফ্রিকার তাবরেজ শামসি ও সিসান্দা মাগালা ৩টি করে উইকেট নেন। ২টি উইকেট নেন অ্যানরিখ নরকিয়া।

১৯০ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩০ ওভারে মাত্র ২ উইকেট হারিয়ে জয় তুলে নেয় প্রোটিয়ারা। অধিনায়ক টেম্বা বাভুমা ৭৯ বলে ৮টি চার ও ১ ছক্কায় অপরাজিত ৯০ রান করে দলের জয়ে দারুণ অবদান রাখেন। তার সঙ্গে ৩৯ বলে ৭টি চার ও ১ ছক্কায় ৫১ রানে অপরাজিত থাকেন এইডেন মার্করাম। তৃতীয় উইকেট জুটিতে তারা দুজন ১০২ রান সংগ্রহ করে দলের জয় নিশ্চিত করেন।

তাদের আগে দলীয় ১৮ রানে কুইন্টন ডি কক ৯ রানে ও দলীয় ৮৮ রানের মাথায় রাসি ফন দের ডুসেন ব্যক্তিগত ৩১ রানে আউট হন। ৩৭ রানের বিনিময়ে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হন দক্ষিণ আফ্রিকার সিসে।

এই জয়ে ২০ ম্যাচ থেকে ৮৮ পয়েন্ট সংগ্রহ করে সুপার লিগের পয়েন্ট টেবিলের নবম স্থানে অবস্থান নিয়েছে দক্ষিণ আফ্রিকা। রোববার দ্বিতীয় ম্যাচে তারা জয় পেলে ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ফেলে উঠে আসবে অষ্টম স্থানে। ২১ ম্যাচ থেকে তাদের পয়েন্ট হবে ৯৮। ৮৮ পয়েন্ট নিয়ে উইন্ডিজ নেমে যাবে নবম স্থানে।