খেলাধুলা

টেস্টের আগে চনমনে সাকিব

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ চলাকালীন সাকিব আল হাসান আলোচনায় ছিলেন আইপিএলের শুরু থেকে খেলা না খেলা নিয়ে। সেই হিসেব অবশ্য চুকে গেছে। আয়ারল্যান্ডের বিপক্ষে আগের সিদ্ধান্তনুযায়ী টেস্ট খেলবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। 

বাহিরের আলোচনা-সমালোচনার মধ্যে অবশ্য সাকিব আইপিএল নিয়ে এখন পর্যন্ত একটি শব্দও ব্যায় করেননি। অর্থ্যাৎ সাকিবের মনোযোগ শুধু ছিল খেলার মাঠেই। টি-টোয়েন্টি সিরিজ শেষে রাতেই চট্টগ্রাম থেকে ঢাকায় উড়ে গিয়ে সকালে খেলতে নামেন মোহামেডানের হয়ে। 

মাঝে টেস্ট দল অনুশীলন শুরু করলেও সাকিব এক দিন বিশ্রাম নেন। প্রস্ততির শেষ দিন আজ সোমবারও সাকিব কাটয়েছেন বিশ্রামের মতো করেই। মাঠে এসেছেন ঠিকই। কিন্তু অনুশীলন করেননি। তবে দফায় দফায় কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে নিবিড় আলাপ করেছেন। 

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ থেকে শুরু করে আয়ারল্যান্ড, মাঝে ঢাকা লিগের এক ম্যাচ; সাকিব শেষ এক মাসে ১৩ ম্যাচ খেলেছেন। খেলার মধ্যেই থাকাতেই হয়তো; টেস্ট অধিনায়ক টেস্টের আগে ব্যাট-বল নিয়ে কোনো প্রস্তুতি সারেননি। 

সোমবার সকালে দলের সঙ্গে মাঠে আসেন সাকিব। কিছুক্ষণ ড্রেসিং রুমে থেকে হাথুরুসিংহেকে সঙ্গে নিয়ে যান উইকেট দেখতে। সেখানে মিনিট পনেরোর মতো দুজন কথা বলেন। সন্দেহ নেই যে, উইকেট বুঝে কম্বিনেশন কি হতে পারে সেই আলোচনা চলছিল দুজনের। 

এখানেই আলাপ শেষ হয়নি। উইকেট দেখা শেষে সাকিব-হাথুরুসিংহের পরের স্টেশন ছিল ইনডোর। সেখানেই মিনিট দশেকের বেশি সময় ধরে কথা বলতে দেখা যায় দুজনকে। এখানে আলাপ শেষে সাকিব ফেরেন ড্রেসিংরুমে। এরপর তাকে আর দেখা যায়নি। ব্যাট-বলের সঙ্গে সাকিবের কোনো মিতালি হয়নি। তবে পুরোটা সময় ছিলেন চনমনে। 

মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলায় একমাত্র টেস্টে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। এই ম্যাচের আগে আজ সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের প্রতিনিধি হয়ে আসা মেহেদি হাসান মিরাজ জানিয়েছেন তারা জেতার জন্যই নামবেন। 

‘আমাদের চেষ্টা থাকবে যেনো বড় ব্যবধানেই জিততে পারি। দিনশেষে কিন্তু জেতাটাই গুরুত্বপূর্ণ। আপনি ১ রানে জিতলেও জিতবে, ১০০ রানে জিতলেও জিতবেন। প্রথম লক্ষ্য থাকবে জেতা।’