খেলাধুলা

সুযোগ মেলেনি লিটনের, অভিষেকের পরের ম‌্যাচেই ড্রপ

প্রবল আগ্রহ নিয়ে লিটন দাসকে সুযোগ করে দিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। কিন্তু ভরসা হয়ে উঠতে পারেননি বাংলাদেশের ওপেনার। ব‌্যাটিংয়ে রান পাননি। কিপিংয়ে হাতছাড়া করেছেন একাধিক সুযোগ। তাকে দ্বিতীয়বার বাজিয়ে দেখার ঝুঁকি নেয়নি কলকাতা। অভিষেকের পরের ম‌্যাচেই ড্রপ লিটন। তার জায়গায় কলকাতা আজ একাদশে নিয়েছে নামিবিয়ার ডেভিড ভিসেকে। চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ইডেন গার্ডেনসে আগে ফিল্ডিং করবে কলকাতা। বাংলাদেশ সময় রাত আটটায় ম‌্যাচটা শুরু হয়েছে। 

গত বৃহস্পতিবার দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে লিটনকে একাদশে রেখে মাঠে নেমেছিল কলকাতা। কিন্তু নিজের অভিষেক ম্যাচে লিটন ছিলেন বিবর্ণ। ৪ বলে ৪ রান করে ফেরেন ড্রেসিংরুমে। আলগা শটে উপহার দিয়ে আসেন নিজের উইকেট। পরবর্তীতে দুটি সহজতম স্টাম্পিংয়ের সুযোগ হাতছাড়া করেন। যেগুলো ঠিকঠাক মতো করতে পারলে ম‌্যাচের ভাগ‌্য পরিবর্তন হয়ে যাওয়ার সম্ভাবনা থাকত। কিন্তু লিটন নিজের অভিষেক ম‌্যাচে সেই চাপ নিতে পারেননি। 

ইতিহাস বলছে, বাংলাদেশের ক্রিকেটারদের মধ‌্যে যারা আইপিএলের অভিষেকে ফ্লপ ছিলেন তারা কেউই পরবর্তীতে সুযোগ পাননি। তালিকাটা বেশ লম্বাও। ষষ্ঠ বাংলাদেশি হিসেবে আইপিএল অভিষেক লিটনের। এর আগে আব্দুর রাজ্জাক, মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ আশরাফুল, সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান খেলেছেন। তামিম স্কোয়াডে থাকলেও খেলার সুযোগ পাননি।

কেবল সাকিব ও মোস্তাফিজ ছাড়া অভিষিক্ত বাকি সবার আইপিএল ক‌্যারিয়ার থেমেছে এক ম‌্যাচেই। লিটনের ভাগ‌্যে কী লিখা আছে তা সময়ই বলে দেবে।