খেলাধুলা

ইউরোপা লিগের ফাইনালে রোমা-সেভিয়া

উয়েফা ইউরোপা লিগের ফাইনালে উঠেছে এএস রোমা ও সেভিয়া। বৃহস্পতিবার রাতে বায়ার লেভারকুজেনের সঙ্গে গোলশূন্য ড্র করে দুই লেগ মিলিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে ব্যাক টু ব্যাক ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে পৌঁছায় এএস রোমা। গেল বছর তারা ইউরোপা কনফারেন্স কাপের শিরোপা জিতেছিল।

অবশ্য লেভারকুজেরন সামনে সুযোগ ছিল ২১ বছর পর ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে ওঠার। ঘরের মাঠে তারা দারুণ খেলেও পায়নি জালের নাগাল। তাতে রোমার প্রথম লেগের গোলটি পার্থক্য গড়ে দেয় ম্যাচের।

এদিকে ইউরোপা লিগের কিং খ্যাত সেভিয়া আবারও ফাইনালে উঠেছে। এদিন তারা জুভেন্টাসকে হারিয়েছে ২-১ গোলে। প্রথম লেগে জুভেন্টাসের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল সেভিয়া। তাতে দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যবধানের জয়ে আরও একবার ইউরোপা লিগের ফাইনালে উঠলো স্প্যানিশ ক্লাবটি।

এদিন প্রথমার্ধে গোল না পাওয়া সেভিয়া দ্বিতীয়ার্ধে গোল হজম করে প্রথমে পিছিয়ে পড়েছিল। ম্যাচের ৬৫ মিনিটে জুভেন্টাসের দুসান ভ্লাহোভিক গোল করে এগিয়ে নেন দলকে। তবে বেশিক্ষণ তারা এগিয়ে থাকতে পারেনি। ম্যাচের ৭১ মিনিটে সেভিয়ার স্যুসো গোল করে সমতা ফেরান। আর ৯৫ মিনিটে এরিক লামেলার গোলে ২-১ ব্যবধানের জয় নিশ্চিত হয়।

সেভিয়ার ঝুলিতে ইতোমধ্যে ইউরোপা লিগের সর্বোচ্চ ছয়টি শিরোপা আছে। এবার রোমাকে হারাতে পারলে রেকর্ড সপ্তম শিরোপা শোকেসে তুলবে তারা।

আগামী ৩১ মে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে ফাইনালে মুখোমুখি হবে রোমা ও সেভিয়া।