খেলাধুলা

অস্ট্রেলিয়া দলের সঙ্গে যুক্ত হলেন অ্যান্ডি ফ্লাওয়ার

ইংল্যান্ডের সাবেক কোচ এবং কোচ হিসেবে তিনবারের অ্যাশেজ জয়ী অ্যান্ডি ফ্লাওয়ার অস্ট্রেলিয়া দলের সঙ্গে পরামর্শক হিসেবে যুক্ত হয়েছেন। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগেরদিন মঙ্গলবার তিনি যুক্ত হলেন অজিদের দলের সঙ্গে।

তার তত্ত্বাবধানে ইংল্যান্ড ২০১০/১১ মৌসুমে, ২০০৯ সালে ও ২০১৩ সালে অ্যাশেজ সিরিজ জিতেছিল। ইংল্যান্ডের কন্ডিশন তিনি ভালোভাবে জানেন। সে কারণেই অস্ট্রেলিয়া তাকে যুক্ত করেছে দলের সঙ্গে।

এ বিষয়ে অজি অধিনায়ক প্যাট কামিন্স বলেছেন, ‘আজই প্রথম তিনি দলের সঙ্গে যোগ দিয়েছেন। এখানকার কন্ডিশনের সঙ্গে তিনি খুব ভালোভাবে পরিচিত। প্রতিপক্ষ সম্পর্কেও তিনি খুব ভালো জানেন। তিনি যদি সেসব অভিজ্ঞতা দিয়ে আমাদের সামান্য কিছু সহযোগিতা করতে পারেন তাহলে সেটা আমাদের জন্য দারুণ কিছু হবে। তার মতো একজন অভিজ্ঞ কোচকে পেয়ে আমরা আসলে ভাগ্যবান।’

অ্যাশেজ জয় ছাড়াও তার তত্ত্বাবধানে ইংল্যান্ড দল টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল। জিতেছিল টি-টোয়েন্টি বিশ্বকাপও। ইংল্যান্ড দল ছাড়াও আইপিএল, সিপিএল ও পিএসএলসহ বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে তিনি কোচ হিসেবে কাজ করেছেন।

ইংল্যান্ডের মাটিতে ২০০১ সালে সবশেষ অ্যাশেজ সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া। আগামী ১৬ জুন বিরমিংহামে শুরু হবে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট। এরপর ১৮ জুন লর্ডসে দ্বিতীয়, ৬ জুলাই হেডেংলিতে তৃতীয়, ১৯ জুলাই ওল্ড ট্র্যাফোর্ডে চতুর্থ ও ১৭ জুলাই কিয়া ওভালে শুরু হবে সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট।